অপেক্ষার শতক পেরিয়ে ফিরছেন নবাব

0
838

সাকিব আল হাসান সেঞ্চুরি করুক কিংবা শূন্য, প্রতিবার পাশে ছিলাম! প্রতিবার উইকেট নেয়ার পরে সাকিবের নির্লিপ্ত উদযাপন আমার ঠোঁটে এক চিলতে হাসির সঞ্চার করতো। কিংবা তাড়াহুড়ো করে প্রতিবার নার্ভাস নাইন্টিজে আউট হওয়ার পর আমার পুরো মুখ ছেয়ে যায় কালো আঁধারে! তবুও পাশে ছিলাম সবসময়। সাকিবের শুভ্র ক্যারিয়ারে মাঝে মাঝেই কালো দাগ এসেছে। সর্বশেষ ঠিক ২৬৫ দিন আগে দুইবার ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার পর তা ফিরিয়ে দেয়ার কথা আকসুকে না জানানোর অপরাধে এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন সাকিব। উপরের লাইনটা আরেকবার পড়ুন!
ঠিকই পড়েছেন, দুই দুইবার ফিক্সারদের টাকা কিনতে পারে নি সাকিবের ক্রিকেটীয় নীতি! এর জন্যেই তিনি সাকিব, তিনি নবাব।

সাকিব নিষিদ্ধ হওয়ার পর কেটে গেছে ২৬৫ দিন। পৃথিবী সূর্যকে প্রদক্ষিণ করেছে ২৬৫ বার! আগেও ক্রিকেট থেকে দুইবার নিষিদ্ধ হয়েছিলেন সাকিব। প্রথমবার তিন ম্যাচের নিষেধাজ্ঞা শেষে যে ম্যাচে ফিরলেন, পাকিস্তানের বিপক্ষে এশিয়া কাপের সেই ম্যাচে স্টিম রোলার চালালেন ১৬ বলে ৪৪* রান করে। দ্বিতীয়বার ছয় মাসের নিষেধাজ্ঞা শেষে ফিরেই করলেন সেঞ্চুরি! হিসাব বলে, ঠিক একশ দিন পরে সাকিব যখন ফিরবেন আগের থেকেও ভয়ঙ্কররূপে ফিরবেন। আমরা সবাই আহত বাঘের গল্প জানি। আহত বাঘ হয় পূর্বের তুলনায় হিংস্র! সাকিব আমাদের সেই আহত বাঘ। তিনি যখন ফিরবেন , আগের তুলনায় আরো ভয়ঙ্কররূপে ফিরবেন।

এখনো একশ দিনের অপেক্ষা। এই ২৬৫ দিনে কোনো আঠারো বছরের তরুণ প্রতিবার তার প্রিয় স্কয়ার কাট করার সময় তার কথা ভেবে নিরবে অশ্রু ঝড়িয়েছে। মাঝের সময়টাতে টাইগার শিবিরে তার অনুপস্থিতি কতশত তরুণের মনে শূন্যতা সৃষ্টি করেছে, মন খারপের কারন হয়েছে। সেই সময়টাতে কেউ বলে নি, “আরে চিন্তা করিস না সাকিব এখনো ক্রিজে আছে, আমরাই জিতব!”। কেউ উইকেট না পড়লে বলে নি, ” ধুর সাকিবরে বল দেয় না ক্যান? ওরে দিলেই তো উইকেট পড়ে যায়!”। আঠারো কোটি হোক কিংবা বিশ কোটি, সকল বাংলাদেশির মনে বাংলার ক্রিকেটের প্রাণভোমরা সাকিব! সেই যোগ্যতা তিনি অর্জন করেছেন, বিশ্বাসের সৃষ্টি করেছেন সবার মনে।

ঠিক ২৬৫ দিন আগে যখন নিষিদ্ধ হয়েছিলেন, বিখ্যাত পত্রিকা লন্ডন টাইমসের শিরোনাম ছিল, ” সুপারম্যান ব্যানড!” । আমরা যখনই বাইশ গজে কোনো সেঞ্চুরি দেখি, দেখি সেঞ্চুরিয়ানের বাহারি উদযাপন। কেউ কেউ সেঞ্চুরি হাকিয়েই হেলমেট খুলে ফেলেন, কেউ লাফিয়ে উঠে আকাশ ছুঁতে চান। কেউ কেউ হাতের মাধ্যমে বিভিন্ন অঙ্গ ভঙ্গি করে বিভিন্ন বার্তা দেন- কেউ কেউ উইকেটে এঁকে দেন গাঢ় চুম্বন! এদিকেও আলাদা সাকিব, সেঞ্চুরির পর সাকিবের উদযাপন বরাবরই নির্লিপ্ত-সাদামাটা। আজকে থেকে পৃথিবী যে রানের খাতা শুরু করেছে, ঠিক একশ দিন পর পৃথিবী পৌঁছুবে সেই অধরা সেঞ্চুরিতে, যে সেঞ্চুরির অপেক্ষায় কোটি ক্রিকেটভক্ত! পৃথিবী সেঞ্চুরির পর দর্শকদের অভিবাধনের জবাব দিতে যখন তার ব্যাট উঁচু করবে, তখন সেই ব্যাটে লেখা থাকবে, ” সুপারম্যান ইজ ব্যাক রাইট নাও!” আর বাইশ গজে গাঢ় চুম্বনে লেখা থাকবে, “সুপারম্যান ইজ নট ওভার!”