অস্ট্রেলিয়া দলের টি-টুয়েন্টি জার্সি আদিবাসী পূর্বপুরুষদের সম্মান উপস্থাপিত হয়েছে।

0
33336

আগামী মাসে অনুষ্ঠিত হতে যাওয়া অসস্ট্রেলিয়া এবং ইন্ডিয়ার মধ‍্যেকার টি-টুয়েন্টি সিরিজের জন্য অস্ট্রেলিয়া নতুন ধরনের একটি জার্সি ডিজাইন করেছে। আজকের আলোচনায় আমরা তুলে ধরব এই জার্সির পিছেনে গল্প।

এই জার্সিটিতে অস্ট্রেলিয়া দলের প্রথম বিদেশ সফরের গল্প তুলে ধরেছে। ১৮৬৮ সালে অস্ট্রেলিয়ার আদিবাসী ক্রিকেটারদের একটি দল ইংল্যান্ডে তিন মাসের সফরে তারা ৪৭ টি ম্যাচ খেলেছিল।

ক্রেরে হুড়ং ওম‍্যান আন্টি ফিয়ানা ক্লার্ক এই জার্সির মূল ওয়াকাবাউট উইকেটস শিল্পকর্মটি তৈরি করেছেন যা জার্সির সামনে প্রদর্শিত হবে। তার প্রো-প্রো পিতামহ ছিলেন গ্রোংআরং(মসকিউটো) যিনি ১৮৬৮ সালে ইংল্যান্ডে খেলা দলের অন্যতম সদস্য ছিলেন।

শিল্পকর্মটির অতীত, বর্তমান এবং ভবিষ্যতের আদিবাসী ক্রিকেটারদের প্রতিনিধিত্ব করে, বৃহৎ বৃত্ত দ্বারা লর্ডসকে বুঝায় এবং ছোট বৃত্ত গুলি সেই সফরের সময়কালীন দলের বিভিন্ন সভার স্থানগুলিকে বোঝায়।


শার্টটির সহকারী ডিজাইনার হচ্ছেন কোটনি হ্যাগেন বুচুল্লা এবং গুব্বি গুব্বি ওম‍্যান এবং ক্রিকেট অস্ট্রেলিয়ার আদিবাসী সংক্রান্ত বিশেষজ্ঞ দ্বারা।

হ‍্যাগেন জানান ডিজাইনের মাধ্যমে আমরা এমন কিছু তৈরি করতে চেয়েছিলাম যা আদি, বর্তমান এবং ভবিষ্যতের-আদিবাসী এবং টরেস স্ট্রেইট দ্বীপপুঞ্জের ক্রিকেটারদের প্রতি শ্রদ্ধা নিদর্শন করে। আমরা আমাদের পূর্বপুরুষদের সাথে সংযোগের মাধ্যমে শক্তি, দিকনির্দেশনা এবং সমর্থনের প্রতীক শিল্পকর্মটি সংযুক্ত করেছি, তারার মাধ্যমে এবং ১৮৬৮ সালের দলেটিকে দৃঢ়তার সাথে উপস্থাপিত হয়েছে। আন্টি ফিয়োনার সাথে এই শার্টটি সহ-নকশা করতে সক্ষম হওয়া তার জন্য সম্মানের বিষয় ছিল।

এই বছরের শুরুর দিকে অস্ট্রেলিয়ার মহিলা দল একই ধরণের শিল্পকর্মের দ্বারা ডিজাইন করা একটি শার্ট পরেছিল, যখন ওয়াকাবাউট উইকেটস লোগোটি টেস্ট শার্টের একটি বৈশিষ্ট্য ছিল এবং ওম‍্যান বিগ ব‍্যাশ এবং বিগ ব‍্যাশের জার্সিতে এই ধরনের ডিজাইন ছিল।