আইপিএল ২০২০ আরব আমিরাতে আয়োজিত হতে পারে

0
1546

কভিড-১৯ পরিস্থিতিতে সমস্ত ক্রিকেটের সকল কর্মকান্ড বাধাগ্রস্ত হয়েছে। জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট আইপিএল ও এর বাইরে যায়নি। ২০২০ আইপিএল সম্পূর্ণ আসর এবার আয়োজিত হতে পারে ইউএইতে।

সম্পূর্ণ বিষয়টি চূড়ান্ত হতে বিসিসিআই তাকিয়ে আছে আইসিসির এবারের পুরুষদের টি-টুয়েন্টি বিশ্বকাপ বাতিলের ঘোষণার উপর। এবারের টি-টুয়েন্টি বিশ্বকাপ ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর এর মধ্যে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হবার কথা ছিল। আইসিসি এ সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহন করবে আগামীকাল ২০ জুলাই তাদের পূর্বে নির্ধারিত একটি সভার পরে। বিসিসিআই ভারতীয় সরকারের কাছে আইপিএল ইউএই তে স্থানান্তরের অনুমতি চেয়ে আবেদন করেছে। এবং এর পাশাপাশি ফ্র্যাঞ্চাইজি গুলো একমাস আগে সেখানে সেখানে যেতে হবে তাই ভ্রমনের ও অনুমতির প্রয়োজন রয়েছে।

বিসিসিআই গত শুক্রবার আইপিএল এর এবারে সম্পূর্ণ আসর ইউএইতে আয়োজন এর বিষয়ে আলোচনা করেছে। তারা ইন্ডিয়াতে এখনো আয়োজন করার বিষয়ে আগ্রহী ছিল কিন্তু কভিড-১৯ এর উচ্চ হারে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় পরবর্তী সম্ভাব্য ভেন্যু হিসেবে ইউএই কে নির্ধারণ করেছে।

বিসিসিআই মূলত সীমিত কিছু ভেন্যুতে বন্ধ দ্বারে এবারের আসর আয়োজন করতে চেয়েছিল। কিন্তু ইন্ডিয়ার বানিজ্যিক রাজধানী মুম্বাই এ উল্লেখযোগ্য হারে সংক্রমণ বৃদ্ধির জন্য তা আয়োজন করা সম্ভব হবে না বলেই ধারণা করা হচ্ছে।

এবারের আয়োজন যদি ইউএইতে স্থানান্তর করা হয় তবে এটি দ্বিতীয় বারের মতো সেখানে আয়োজন হবে। এর আগে ২০১৪ সালে ইন্ডিয়ার জাতীয় নির্বাচনের জন্য ২০ টি ম্যাচ সেখানে আয়োজিত হয়েছিল।

গত এপ্রিলে ইউএই ক্রিকেট বোর্ড বিসিসিআই এর কাছে ইউএইতে আইপিএল আয়োজনের সম্ভাব্য ভেন্যু হিসেবে প্রস্তাব করেছে। তারা বিসিসিআই এর সবুজ সংকেতের অপেক্ষায় রয়েছে। যদি বিসিসিআই সেখানে আয়োজন করতে চায় তাহলে ভেন্যু সংক্রান্ত সকল সমর্থন ও সরকারের অনুমোদনের সহায়তা তারা প্রদান করবে।

টুর্নামেন্ট সম্ভাব্য তিনটি ভেন্যুতে আয়োজিত হতে পারে আবুধাবি, সারজাড়, এবং দুবাই।

ফ্র্যাঞ্চাইজিগুলি মালিকদের সমন্বয়ে ১৩ জুলাই একটি সভায় তারা বসেছিলেন, এসময় সংযুক্ত আরব আমিরাতে খেলার বিষয়ে আলোচনা হয়েছে। টুর্নামেন্ট কমপক্ষে ছয় সপ্তাহ ধরে চলতে পারে। যদি টুর্নামেন্ট সংযুক্ত আরব আমিরাতে চলে যায়, তবে ফ্র্যাঞ্চাইজিরা প্রশিক্ষণ ও সংযুক্ত আরব আমিরাত সরকার কর্তৃক আরোপিত যে কোয়ারেনটাইন ব্যবস্থা রয়েছে মেটানোর জন্য এক মাস আগেই তারা সেখানে ক্যাম্প স্থাপন করতে চায়। যাতে সকল খেলোয়াড়রা পর্যাপ্ত প্রস্তুতির সুযোগ পায়!

এটি বোঝা যাচ্ছে যে নভেম্বর আইপিএল ফাইনালের তারিখ হিসাবে নিশ্চিত করার মূল কারণটি ছিল ভারতীয় খেলোয়াড়দের ডিসেম্বরে শুরু হওয়া চার ম্যাচের টেস্ট সিরিজের জন্য অস্ট্রেলিয়া ভ্রমণ করার জন্য পর্যাপ্ত সময় নিশ্চিত করা।