আইপিএল ২০২০ এর টাইটেল স্পন্সরের জন্য বিসিসিআই এর দরপত্র আহ্বান

0
2268

ভিভো আইপিএল এর টাইটেল স্পন্সর ছেড়ে দেবার পর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ২০২০ আসরের টাইটেল স্পনসরশিপের জন্য বিসিসিআই নতুন কোন প্রতিষ্ঠানকে খুঁজছে। আগ্রহী প্রতিষ্ঠানের বার্ষিক কমপক্ষে ৩০০ কোটি রুপি টার্নওভার হতে হবে। সোমবার ১০ আগস্ট বিসিসিআইয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে বিড ডকুমেন্ট কেনার শেষ তারিখ হচ্ছে ১৪ ই আগস্ট। যে কোম্পানী বিজয়ী হবে তাদের নাম ১৮ আগস্ট ঘোষণা করা হবে এবং ঐ দিন থেকেই তাদের স্বত্ত শুরু হবে এবং ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে।

সর্বোচ্চ দরদাতাই যে টাইটেল স্পন্সরের স্বত্ত পাবে বিষয়টি ঠিক এমন নয় বড়ং এটি আরো অন্যান্য বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করবে। যে কোন ধরনের শংশয় এড়ানোর জন্য এটি স্পষ্ট করে দেওয়া হয়েছে যে, বিসিসিআই তৃতীয় কোন পক্ষের কাছে স্বাধিকার প্রদান করতে বাধ্য থাকবেনা, যারা কিনা সর্বোচ্চ বিড প্রদান করার বিষয়ে আগ্রহী, বড়ং এটি নির্ভর করবে সার্বিক আলোচনার উপর। সোমবার বোর্ড সচিব জে শাহ স্বাক্ষরিত একটি গণমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে এ বিষয় নিশ্চিত করেছে।

টাইটেল স্পেন্সর দেওয়ার বিষয়টি বিসিসিআইয়ের অন্যান্য বেশ কয়েকটি প্রাসঙ্গিক বিষয়ের উপর নির্ভর করবে। তৃতীয় পক্ষ আইপিএল এর বিভিন্ন ব্রান্ড এবং এর পাশাপাশি দর্শক ও সমর্থকদের অভিজ্ঞতা নিয়ে কিভাবে কাজ করবে এগুলো বিবেচ্য বিষয় হিসেবে আসবে এবং সর্বপরি তৃতীয় পক্ষের সাথে আলোচনার মাধ্যমে বিষয় গুলি নিশ্চিত হবে।

ভিভো ২০১৫ সালের শুরুতে দুই বছরের জন্য টাইটেল স্পনসরশিপ পেয়েছিল এবং পরবর্তীতে প্রায়। ৩৪১ মিলিয়ন ডলার দিয়ে পাঁচ বছরের চুক্তিতে (২০১৮-২২) টাইটেল স্পন্সরের চুক্তি করেছিল। গত সপ্তাহে, বিসিসিআই একটি গণমাধ্যম বিজ্ঞপ্তিতে এক লাইনের বিবৃতিতে জানিয়েছিল যে ভিভো কেবলমাত্র ২০২০ মৌসুমের জন্য চুক্তি স্থগিত করেছে। যদিও বিসিসিআই কোনও ধরনের যুক্তি প্রকাশ করেনি কেন চুক্তি স্থগিত করেছে ভিভো। তবে এটা অনুমেয় যে জুনে সীমান্ত বিরোধ নিয়ে ভারত ও চীনের মধ্যে রাজনৈতিক উত্তেজনা ভিভোর এই চুক্তি বাতিলের অন্যতম মূল কারণ।

বিসিসিআই নির্দিষ্ট করে কিছু বলেনি যে এই বছরের আইপিএল শেষ হবার পর ভিভো পুনরায় আবার টাইটেল স্পন্সর হিসেবে ফিরবে কিনা। যদিও কিছু সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে যে চীনা হ্যান্ডসেট নির্মাতা ২০২১ সালের মৌসুম থেকে আইপিএল এর টাইটেল স্পনসরশিপ পুনরায় ধরে রাখবে।