আউট হওয়া প্রশ্নপত্রেও ফেল অস্ট্রেলিয়ার

0
979

উপমহাদেশের কন্ডিশন মানেই স্পিনারদের রাজত্ব, বিশেষ করে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ডের মতো দেশগুলোর বিপক্ষে এখানকার দেশগুলোর মূল পরিকল্পনাটা থাকে স্পিনকে ঘিরেই। সেটা অজানা নয় প্রতিপক্ষ গুলোরও, সেভাবেই তারা প্রস্তুতি নিয়েই উপমহাদেশে পা রাখে।

বাংলাদেশ সফরে আসার আগে অস্ট্রেলিয়া ক্রিকেট দলও জানতো তাদের লড়াইটা হবে স্পিনের বিপক্ষেই, মিরপুরে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে স্পিনারদের কাছেই হেরে গেছে দলটি। আগে ব্যাট করা বাংলাদেশ দলের ১৩১ রানই টপকাতে পারেনি অজিরা, হেরেছে ২৩ রানের বড় ব্যবধানে।

প্রথমবারের মতো বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি হারের পর অস্ট্রেলিয়ার অধিনায়ক ম্যাথু ওয়েড জানান, তিনি জানতেন তাদের জন্য বাংলাদেশ সফরে এমন কিছুই অপেক্ষা করছে। তবে জানলেও সুবিধা করতে পারেনি ওয়েডরা, উল্টো চেনা প্রশ্নেও ফেলই মেরেছেন তারা।

মিরপুরে স্পিন ফাঁদে পড়ার অভিজ্ঞতা অস্ট্রেলিয়া কিংবা ম্যাথু ওয়েডের জন্য নতুন কিছু নয়, এর আগে ২০১৭ সালে টেস্ট হেরেছিল স্পিনের বিরুদ্ধে দাঁড়াতে না পেরেই। এই ম্যাচেও ১৩২ রান তাড়া করতে নেমে ১৩ রানে ৩ উইকেট হারিয়ে আর ঘুরে দাঁড়াতে পারেনি অস্ট্রেলিয়া।

প্রথম টি-টোয়েন্টিতে হারের পর ম্যাথু ওয়েডের সরল স্বীকারোক্তি , “আমরা জানতাম, এমন কিছুই অপেক্ষা করছে। বাংলাদেশ অনেক স্পিনার ব্যবহার করবে। আমরা আজ (গতকাল) পরিকল্পনা বাস্তবায়ন করতে পারিনি।”

আজ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে মাঠে নামবে অস্ট্রেলিয়া।