আটকে যেতে পারে আফগানিস্তানের বাংলাদেশ সফর

0
536

আফগানিস্তান ইতিমধ্যে তালেবান কতৃক শাসিত হচ্ছে। গতকয়েকদিনে প্রেক্ষাপট বদলে যেতে শুরু করেছে। আফগানিস্তানের ক্রিকেট নিয়েও অনেক আলোচনা চলছে যদিও আফগানদের বর্তমান শাসক তালেবানরা ক্ষমতা দখল করবার পর ক্রিকেটের পাশে থাকবে বলে ঘোষণা দিয়েছে।

কিছুদিনের মধ্যে আফগানিস্তানের অনুর্ধ্ব ১৯ দলের বাংলাদেশে সিরিজ খেলতে আসবার কথা ছিল কিন্তু এখন পরিস্থিতি বদলেছে তাই সিরিজ নিয়ে তৈরী হয়েছে বড় শঙ্কা।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সিইও নিজামউদ্দিন চৌধুরী সুজন গনমাধ্যমের সামনে কথা বলেছেন এই বিষয় নিয়ে তিনি বলেন, বাংলাদেশের পক্ষ থেকে সবধরনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। লজিস্টিক কাজ করছে কিন্তু আফগানিস্তানের পক্ষ থেকে কোন কিছু বলা হয়নি এখনও।

অনুর্ধ্ব ১৯ দলের দেখাশোনা মূলত করে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের গেম ডেভেলপমেন্ট বিভাগ। সেই বিভাগের গুরত্বপূর্ণ একজন কর্মকর্তা ডেইলি স্পোর্টসবিডিকে বলেন, ” শঙ্কার একটা জায়গা তৈরী তো হয়েছে অবশ্যই। আমরা এখনও নেতিবাচক কোনকিছু শুনিনি ওদের বোর্ডের পক্ষ থেকে৷ ”

” কিন্তু এমন একটা ঘটনার পর থেকে ওদের বোর্ড ঠিক কেমন রিঅ্যাকশন করতে পারে সেটি ভাবনার বিষয়। দেখা যাক কি হয়, আমরা আমাদের মত কাজ করছি। ছেলেরা প্রস্তুত। না। ”

প্রশ্নটা রাষ্ট্রীয় নিরাপত্তার জায়গাতেও। গোয়েন্দা বিভাগের একজন কর্মকর্তা জানিয়েছেন, আফগানিস্তানের সাথে বাংলাদেশর পররাষ্ট্র বিভাগ ঠিক কেমন আচরন করবে বা কেমন সম্পর্কে থাকবে সেটির উপর নির্ভর করছে ওদেশ থেকে বাংলাদেশে প্রবেশের জায়গা নিয়ে।

খুব দ্রুতই সকল সমস্যার সমাধান করা সম্ভব না হতেও পারে সেক্ষেত্রে বাংলাদেশ যুব দলের আফগানিস্তানের সাথে সিরিজটি বাতিল অথবা আপাতত স্থগিত হয়ে যাবার একটা শঙ্কা থেকেই যাচ্ছে।