আফগানিস্তানের জিম্বাবুয়ে সফর বাতিল

0
1299

আফগানিস্তানের বিরুদ্ধে জিম্বাবুয়ের পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ এই মাসের শেষে হরারেতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু আফ্রিকা মহাদেশে কোভিড -১৯ সংক্রমণের সর্বশেষ অবস্থার প্রেক্ষিতে তা বাতিল ঘোষণা করা হয়েছে। সরকার বর্তমান অবস্থায় করানা পরিস্থিতির প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে না থাকার কারণে সিরিজের বিষয়ে অনুমতি দেয়নি।

জিম্বাবুয়ে ক্রিকেট কঠোরভাবে নিয়ন্ত্রিত পরিবেশে সিরিজটি পরিচানার বিষয়ে সরকারের কাছে আবেদন করেছিল। তবে দেশে বর্তমান করনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে থাকার করণে দেশের সব সেক্টরকে ক্ষতিগ্রস্থ করেছে। তাই দেশটির সরকার জানিয়েছে তারা কোনো ভাবেই কোন ক্রিকেট খেলুড়ে দেশকে আতিথেয়তা দেওয়ার জন্য প্রস্তুত নয়।

জিম্বাবুয়ে ক্রিকেটের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক গিভমোর মাকোনি একটি বিবৃতিতে বলেছেন, “আমরা ক্রিকেটের নিরাপদ প্রত্যাবর্তন দেখতে আগ্রহী ছিলাম, তবে আমরা সরকারের স্বাস্থ্যের উদ্বেগ বুঝতে পেরেছি এবং মেনে নিয়েছি যে প্রস্তাবিত সফর বাতিল করা বুদ্ধিমান কাজ হবে এবং এর পাশাপাশি খেলোয়াড়, ম্যাচ অফিসিয়াল, স্বেচ্ছাসেবক, বিভিন্ন পরিষেবা প্রদানকারী, সমর্থকদের স্বাস্থ ঝুঁকি এখানে বিদ্যমান।”

এছাড়া ভারতও তিনটি ওয়ানডে সিরিজ খেলতে আগস্টে জিম্বাবুয়ে সফরের কথা ছিল, বর্তমান প্রেক্ষাপটে সেই সিরিজটিও বাতিল করা হয়েছে। এর পাশাপাশি আগষ্টের শুরুতে জিম্বাবুয়ের অস্ট্রেলিয়ায় তিন ম্যাচের একটি ওয়ানডে সফরের কথা ছিল সেটিও স্থগিত করা হয়েছে।