আবারো মেসি ম্যাজিকে শেষ চারে আর্জেন্টিনা

0
659

প্রায় ২বছর হয়ে গেলো কোনো হার নেই আলবিসেলেস্তেদের। কোপা আমেরিকা শুরু হওয়ার আগে বিশ্বকাপ বাছাই পর্বে টানা দুই ম্যাচ ড্র করে আর্জেন্টিনা তবে টানা দুই ম্যাচ ড্র করলেও লিওনেল স্কালোনির অধীনে টানা ১৮ ম্যাচ অপরাজিত ছিলো আলবিসেলেস্তরা।

লাতিন আমেরিকা শ্রেষ্ঠত্বের আসরে এসেও প্রতিযোগীতার দ্বিতীয় সর্বোচ্চ শিরোপা জয়ীদের অপরাজেয় অগ্রযাত্রা এগিয়ে চলছেই। এবার কোয়ার্টার ফাইনালে দুর্বল ইকুয়েডরকে হারিয়ে আসরে শেষ চারে উঠে গেলো দলটি। আর্জেন্টিনার এই জয়ের নায়ক মেসি সবসময়ের মতো তার জাদুর ঝুড়িতে নিজের জন্য কিছু রাখলে বাকিদের জন্য ও রাখেন। তিনি আজকের ম্যাচে একটি গোল করেছেন নিজে এবং সতির্থদের সাহায্য করেছেন আরও ২টি গোলে এইভাবে ৩-০ ব্যবধানে জয় পায় আকাশী নীলরা। লড়াই এখন সেমিফাইনালের সেখানে আলবিসেলেস্তদের প্রতিপক্ষ কলম্বিয়া।

আজকের ম্যাচে লিওনেল স্কালোনির দল প্রথমার্ধে কিছুটা বিবর্ন থাকলেও রাদ্রিগোর গোলে লিড নিয়েই শেষ করে। লিওনেল মেসির ছোড়া পাস থেকে গোল করেন ইতালিয়ান ক্লাব উদিনেসের এই মিডফিল্ডার মনে হচ্ছিল যেখানে বল সেখানেই রদ্রিগো ডি পল।

আলবিসেলেস্তদের দ্বিতীয়ার্ধে শুরু হয় অসাধারণভাবে দিত্বীয়ার্ধে দুটি গোলের দেখা পায় আর্জেন্টিনা সেই দুটি গোলেই পরক্ষ ও প্রত্যক্ষ ভাবে জড়িয়ে আছেন জাদুকর মেসি। প্রথমে লাইতারো মার্টিনেজের গোলে এসিস্ট করেন তিনি। এরপর শেষ দিকে পেয়ে যান একটি ফ্রি কিক, এবং সেই ফ্রি কিক নিজেই করার সিদ্ধান্ত নেন এবং দুর্দান্ত এক গোল করেন সেই গোলেই নিশ্চিত হয়ে যায় আর্জেন্টিনার সেমিফাইনাল।

এই আসরে এই নিয়ে দুইবার ফ্রি কিক থেকে গোল করলেন মেসি। চলতি আসরে কোপা আমেরিকার সর্বোচ্চ ৪ গোল, সর্বচ্চো এসিস্ট প্রোভাইডারের পর সর্বোচ্চ ২ ফ্রি কিকের মালিক ও আর্জেন্টাইন অধিনায়ক।

এই জয়ে দীর্ঘ সময়ের শিরোপা খড়ার আক্ষেপ ঘুচাতে মরিয়া আর্জেন্টিনা। কোচ স্কালিনোর অধীনে এখন ১৮ ম্যাচ অপরাজিত মেসিরা। এর মধ্যে জিতেছে ১১টি ড্র করেছে ৭টি।

আর্জেন্টিনার কোচ হিসেবে টানা অপরাজিত থাকার তালিকায় কিংবদন্তি কোচ গির্লেমো স্তাবিলেকে টপকে তৃতীয় নাম্বারে উঠে এসেছেন ৪৩ বছর বয়সী এই আর্জেন্টাইন কোচ। আজ ১৮তম ম্যাচ অপরাজিত থেকে আর্জেন্টিনার হয়ে দ্বিতীয় সর্বাধিক ম্যাচ অপরাজিত থাকা বর্তমানে লিডস ইউনাইটেডের কোচ মার্সেলো বিয়েলসাকে ছুয়েছেন এই কোচ।

এই তালিকায় উঠতে গেলে কোপা আমেরিকা জয় ছাড়াও আর্জেন্টিনার হয়ে আরও গোটা দশেক ম্যাচ জিততে হবে স্কোলিনোকে। ১৯৯১ সাল থকে ১৯৯৩ সাল পর্যন্ত টানা ৩১ ম্যাচ আলবিসেলেস্তদের অপরাজিত রেখে এই তালিকায় শীর্ষে আছেন আলফিও এবং বাসিলে।