আমাদের একজন ফেনোমেনন আছে

0
661

ফুটবল বিশ্বে এখন দ্যা সেবিয়র নাম দিয়ে যিনি পরিচিত হলেন তিনি আর কেউ নন আর্জেন্টাইন গোলকিপার এমি মার্টিনেজ। তার প্রশসংসায় পঞ্চমূখ ফুটবলের রাজা লিওনেল মেসি।রীতিমতো সোশ্যাল মিডিয়ায় দ্যা ফেনোমেনন হিসেবে পরিচিতি পেয়েছেন এই গোলকিপার।

টানা তিনবার ফাইনালে উঠার পরও ট্রফি আসেনি হাতে উঠেনি রাজার হাতে রাজদণ্ড, এক আসর পর আবারও কোপা আমেরিকার ফাইনালে মেসির আর্জেন্টিনা। স্বপ্ন পূরণের খুব কাছাকাছি লিওনেল মেসি। দুটো উপলক্ষ্যের পিছনে নায়ক বা সেবিয়র একজন ই নাম তো ভুলার নয় এমি মার্টিনেজ। আর্জেন্টাইন ফুটবল প্রেমিরা হাজার বছর মনে রাখবে এই ভদ্রলোককে।

কথায় আছে সময় ঘুরে মানুষ বদলায় দিন বদলায় ভালো দিন আসেই কথাটা যেনো প্রযোয্য এমির সঙ্গে কারণ একসময় আর্সেনালের তৃতীয় পছন্দের গোলরক্ষক সুযোগ না পেয়ে পাড়ি জমান আ্যস্টন ভিলা। সেখানেই নিজের সামর্থের প্রমাণ দিয়ে জায়গা করে নেন জাতীয় দলের একাদশেও। আর আজ তার বীরত্বেই আর্জেন্টিনা কোপা আমেরিকার শিরোপার দ্বারপ্রান্তে শিরোপাখরা ঘুচাতে পারবে কি লিওনেল মেসির দল? এত ভালো খেলার পরও প্রশ্ন যেনো থেকেই যায় কারণ ফাইনালে মুখোমুখি হবে যে চির প্রতিদ্বন্দী ব্রাজিল।

বুধবার (আজকে) ভোরে ব্রাসিলিয়ার মানে গ্যারিঞ্চা স্টেডিয়ামে কলাম্বিয়াকে ট্রাইব্রেকারে ৩-২ গোলে হারিয়ে লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের আসরে ফাইনাল নিশ্চিত করে আর্জেন্টিনা। লিওনেল মেসির পাস থেকে লাউতারো মার্টিনেজ গোল করে আলবিসেলেস্তদের এগিয়ে দেওয়ার পর ও বেশিক্ষণ ধরে রাখতে পারে না লিড দ্বিতীয়ার্ধে লুইসের গোলে সমতায় ফিরে কলম্বিয়া। নির্ধারিত সময়ে কোনো দলই আর কোনো গোল করতে পারেনি খেলা গড়ায় ট্রাইব্রেকারে।

আর সেখানেই সুযোগ পেয়ে জয়ের নায়ক হয়ে যায় এমি মার্টিনেজ। স্পটকিকে কলম্বিয়ার তিন তিনটি শট গোলপোস্ট থেকে উপরে ফেলে দেয় এই গোলরক্ষক শুধু যে গোল আটকিয়ে ফাইনাল নিশ্চিত করলো তা কিন্তু নয় রাজার হাতে রাজদণ্ড উঠার আাশাও কিন্তু বাড়িয়ে দিলো।

ম্যাচ শেষে তাই ২৮ বছর বয়সী এই গোলরক্ষকের প্রশংসা করতেও ভুলে যাননি লিও মেসি। দল সেরা তারকার কাছে আ্যস্টন ভিলার গোলরক্ষক একজন সত্যিকারের ফেনোমেনন।

খেলা শেষে আর্জেন্টাইন অধিনায়ক বলেন, “আমাদের এমির মতো একজন অধিনায়ক আছে। আমরা তার উপর ভরসা করি। সব ম্যাচ খেলে লক্ষ্য অর্জন করেছি।এখন আমরা ফাইনালে যাচ্ছি। ”

শুধু মাত্র ট্রাইব্রেকারে পেনাল্টি ঠেকিয়ে দেওয়ার জন্যই নয়, আর্জেন্টিনা দলের গোলবার নিরাপদ রাখার জন্যও এমিলিয়েনো মার্টিনেজকে প্রশংসায় ভাসান লিওনেল মেসি। দলের ডিফেন্ডারদেরও ধন্যবাদ জানান তিনি।

লিওনেল মেসি বলেন: এমিলিয়েনোর পারফরম্যান্সে আমরা খুশি তা শুধু ট্রাইব্রেকারের জন্যই নয়, আমাদের গোলবার এমন দৃঢ় রাখার জন্যও। দলের ডিফেন্ডাররা যেভাবে রক্ষণ আগলে রেখেছে তাদের ও ধন্যবাদ।

ক্লাবের হয়ে অসংখ্য শিরোপা জিতেছেন লিও মেসি এইবার আবারও সুযোগ পাচ্ছেন জাতীয় দলের হয়ে শিরোপা হাতে তোলার জন্য। টানা তিন ফাইনাল হারার পর মেসিদের প্রতিপক্ষ এবার আসরের হট ফেবারিট ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ব্রাজিল। স্বাগতিকদের মাঠে আগামী রোববার (১১ জুলাই) কোপা আমেরিকার ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে কারা করবে বাজিমাত?

শিরোপার দেখা পাবে কি লিওনেল মেসি নাকি তিনবারের পর এবার ও রানার্সআপ হয়ে বিদায় নিতে হবে?