উইজডেনের অল ফর্মেট বিশ্ব একাদশে বিশ্বসেরা সাকিব আল হাসান

0
1484

আইসিসির র‍্যাংকিং অনুযায়ী বর্তমানে সব ফর্মেটের জন্য সেরা ‘কারেন্ট অল ফর্মেট ওয়ার্ল্ড ইলেভেন’ একাদশ বেছে নিয়েছে ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন, যেখানে প্রত্যাশিত ভাবেই জায়গা পেয়েছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান।

র‍্যাংকিং অনুযায়ী টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টির রেটিং মিলিত করে সেরা একাদশ বেছে নিয়েছে উইজডেন, বিবেচিত নিয়ম অনুযায়ী র‍্যাংকিংয়ের শীর্ষ ১০০ ক্রিকেটারের মধ্যে বাছাই করে একাদশের জন্য ৫ জন শীর্ষ ব্যাটার, একজন উইকেটরক্ষক, শীর্ষ অলরাউন্ডার ও ৪ জন সেরা বোলারকে বেছে নেওয়া হয়েছে।

সাকিব আল হাসানকে বেছে নেওয়ার ক্ষেত্রে অলরাউন্ডার র‍্যাংকিং বিবেচনায় নেওয়া হয়েছে, টেস্টে ৫ নাম্বারে থাকলেও ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে ১ নাম্বার জায়গা নিজের করে রেখেছেন তিনি। টেস্টে সাকিবের রেটিং পয়েন্ট ৩৩৪, ওয়ানডেতে ৪১৬ ও টি-টোয়েন্টি ২৮৬।

সাকিবের মোট রেটিং পয়েন্ট ১০৩৬, যা অন্য যে কোন অলরাউন্ডারের চেয়ে অনেক বেশি। তিনিই একমাত্র অলরাউন্ডার যিনি ৩ ফর্মেটেই শীর্ষ দশে আছেন, এই কৃতিত্ব একমাত্র সাকিবেরই।

ওপেনার হিসেবে উইজডেনের এই একাদশে আছেন রোহিত শর্মা ও কুইন্টন ডি কক, জায়গা হয়েছে বর্তমান সময়ের সেরা ৪ ব্যাটার কেন উইলিয়ামসন, ভিরাট কোহলি, বাবর আজম ও স্টিভেন স্মিথের৷ উইকেটের পেছনের দায়িত্ব সামলাবেন ডি কক, একমাত্র অলরাউন্ডার সাকিব আল হাসান, একাদশে একমাত্র বিশেষজ্ঞ স্পিনার রশিদ খান।

৩ পেসার হিসেবে জায়গা পেয়েছেন প্যাট কামিন্স, টিম সাউদি ও জশ হ্যাজেলউড।

উইজডেনের অল ফর্মেট বিশ্ব একাদশঃ

১৷ রোহিত শর্মা

২৷ কুইন্টন ডি কক (উইকেটরক্ষক)

৩৷ কেন উইলিয়ামসন

৪৷ ভিরাট কোহলি

৫৷ বাবর আজম

৬৷ স্টিভেন স্মিথ

৭৷ সাকিব আল হাসান

৮৷ প্যাট কামিন্স

৯৷ রশিদ খান

১০৷ টিম সাউদি

১১৷ জশ হ্যাজেলউড