কোহলিই থাকছেন ভারতের অধিনায়ক

0
258

গুঞ্জন উঠেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এই ফরম্যাটের অধিনায়কত্ব ছাড়তে চলেছেন ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি। তার পরিবর্তে ভারতের টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে দায়িত্ব নিবেন ওপেনার রোহিত শর্মা। তবে সে গুঞ্জন পুরোপুরি নাকচ করে দিয়েছেন বিসিসিআই সেক্রেটারি জয় শাহ।

সম্প্রতি ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছিলো, নিজের ব্যাটিংয়ে আরও মনযোগ দিতে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এই ফরম্যাটের অধিনায়কের দায়িত্ব থেকে সড়ে দাঁড়াবেন বিরাট কোহলি। তবে আপাতত সেরকম কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছেন বিসিসিআই সেক্রেটারি।

বিরাট কোহলির নেতৃত্বে মাঠে ভালো খেলছে ভারতীয় দল; তাই অধিনায়ক পরিবর্তনের কোন প্রশ্নই উঠে না, এমনটাই জানিয়েছেন জয় শাহ। ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে ভারতীয় ক্রিকেট বোর্ডের এই বড় কর্তা বলেন,

“দল যদি মাঠে ভাল খেলে, তাহলে অধিনায়ক পরিবর্তনের কোনো প্রশ্নই উঠে না।”

উল্লেখ্য তিন ফরম্যাটেই বিরাট কোহলির নেতৃত্বে বেশ ভালো করেছে ভারত। টেস্ট, ওয়ানডের পাশাপাশি টি-টোয়েন্টি ফরম্যাটেও উজ্জ্বল অধিনায়ক কোহলির পরিসংখ্যান। ঘরে কিংবা বাইরে, এই ফরম্যাটে এখন পর্যন্ত তার নেতৃত্বে কোনো সিরিজ হারেনি ভারত।

তবে জয়ের পরিসংখ্যানে এগিয়ে থাকলেও, এখন পর্যন্ত কোহলির নেতৃত্বে বৈশ্বিক কোনো শিরোপা জিতে পারেনি ভারত। ২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির ফাইনাল এবং ২০২০ সালে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে দাপটের সাথে উঠলেও, শিরোপা ছোঁয়া হয়নি অধিনায়ক বিরাট কোহলির।

আরাধ্য শিরোপা জয়ের লক্ষ্যে আগামী ২৪ অক্টোবর দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযান শুরু করবে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত।