জিম্বাবুয়ে টেষ্টের তৃতীয় দিনে সাকিব মিরাজের রেকর্ড

0
68

হারারেতে সিরিজের একমাত্র টেস্ট ম্যাচ খেলছে বাংলাদেশ দল। কিন্তু প্রথম দিন থেকেই মনে হচ্ছে শুধু মাত্র রেকর্ড গড়ার জন্যই জিম্বাবুয়ে গেছে বাংলাদেশ দল, কারণ একের পর এক রেকর্ড অর্জন করছেন বাংলার বাঘেরা।

আজ একমাত্র টেস্টের তৃতীয় দিনে স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে মুখোমুখি হয়েছে বাংলাদেশ দল। সেই টেস্টের সোনায় সোহাগা মেহেদী মিরাজ ও সাকিব আল হাসান। মেহেদি হাসান মিরাজের ফার্স্ট ক্লাস ক্রিকেটের ১৪ তম, টেস্টের ৮ম, বিদেশের মাটিতে ২য় পাঁচ উইকেট শিকার।

জিম্বাবুয়ের মাটিতে লাল বলে নিজের প্রথম ফাইফার পেয়েছেন মিরাজ তিনি একমাত্র বাংলাদেশী স্পিনার যিনি জিম্বাবুয়ের বিপক্ষে তাদের মাঠেই ফাইফার পেয়েছেন। বাংলাদেশের জন্য নতুন রেকর্ড গড়লেন তিনি।

স্পিন ঘূর্ণি দিয়ে একের পর এক সেট ব্যাটসম্যানকে সাজঘরে ফিরান মিরাজ। বিশেষ করে ব্রেন্ডন টেইলর দ্বিতীয় দিন শেষে জিম্বাবুয়ে উইকেট হারিয়ে ছিলো মাত্র ১টি। উইকেটে থাকা সেট ব্যাটসম্যান বাংলাদেশের জন্য ডেঞ্জারম্যান ব্রেন্ডনকে সাজঘরে পাঠিয়ে ব্র্যাক থ্রু এনে দেন মেহেদী। সেই ব্রেক থ্রুর পর সাকিবের সাথে তালে তাল মিলিয়ে একের পর এক উইকেট পান মিরাজ এবং পাঁচটা উইকেট নিয়ে রেকর্ডের খাতায় নাম লেখান নিজের।

তবে এটি তার প্রথম ফাইফার নয় টেস্ট ক্যারিয়ারে আজ অষ্টম বারের মতো ৫ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন মিরাজ। তবে আজকের ফাইফার জিম্বাবুয়ের বিপক্ষে এই প্রথম। এর আগে কোনো বাংলাদেশী স্পিনার লাল বলে জিম্বাবুয়ের মাটিতে ফাইফার অর্জনের কীর্তি গড়েননি।

মিরাজের ফাইফারের খবরে চাপা পড়েননি সাকিব আল হাসান

সাকিব খেলেছেন আর রেকর্ড হবে না এমনটা চিন্তা করা ও ভুল অবশ্যই তিনি ফাইফার পাননি ৪ উইকেট পেয়েছেন বটে তবে এটা তার জন্য ডাল ভাত এর আগে বহু ইনিংসে ৪ উইকেটের কীর্তি অর্জন করেছেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেটে সাকিব

চার উইকেট ২১ বার, পাঁচ উইকেট ২১ বার। স্বীকৃত ক্রিকেটে সাকিব চার বা এর অধিক উইকেট নিয়েছেন ৬৩ ইনিংসে।

তবে এই টেষ্টের তৃতীয় দিনের অর্জন বাকিদের অর্জন থেকে আলাদা। সাকিব আল হাসান একমাত্র বাংলাদেশী বোলার যিনি টেস্ট ক্রিকেটে ৪০০ মেইডেন ওভার নেওয়ার মাইলফলক ছুঁয়েছেন। হারারে টেস্ট জিম্বাবুয়ের প্রথম ইনিংসে ৩৪.৫ ওভার বল করে ১০ ওভারেই কোনো রান খরচ করেননি টাইগার অলরাউন্ডার। রাজা সবসময় পছন্দ করেন নিজের মুকুট ধরে রাখতে। কথাটা যেনো বার বার মিলে যায় বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের সাথে।

টেস্টে এখন মেহেদি হাসান মিরাজের মেইডেন ওভার সংখ্যা ১৫০। সাকিব আজ প্রথম বাংলাদেশি হিসেবে পেরিয়েছেন ৪০০ মেইডেন ওভার।এখন ও পর্যন্ত এই ফরম্যাট সাকিবের মেইডেন ওভারের সংখ্যা ১০৫। যা অন্য কোনো বাঙালি বোলারের নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here