জিম্বাবুয়ের পঞ্চম অধিনায়ক আরভিন

0
847

অধিনায়কের আসন নিয়ে জিম্বাবুয়ে ক্রিকেটের ‘মিউজিক্যাল চেয়ার’ খেলা চলছেই। দুই বছরেরও কম সময়ের ব্যবধানে সীমিত ওভারের ক্রিকেটে পঞ্চমবারের মতো অধিনায়কত্বের পরিবর্তন ঘটালো তারা। রঙিন পোশাকে দেশটির নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে ক্রেইগ আরভিনকে।

আগষ্ট এবং সেপ্টেম্বরে আসন্ন আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ড সফরে জিম্বাবুয়ের অধিনায়ক হিসেবে দেখা যাবে বাঁহাতি ব্যাটার ক্রেইগ আরভিনকে। মঙ্গলবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে জিম্বাবুয়ে ক্রিকেট (জেডসি)।
গেলো বছরের শুরু থেকে ২০ মাসের ব্যবধানে সীমিত ওভারের ক্রিকেটে জিম্বাবুয়েকে নেতৃত্ব দিতে দেখা গেছে চামু চিবাবা, ব্রেন্ডন টেইলর, সিকান্দার রাজা এবং শন উইলিয়ামসকে। এবার সে তালিকায় পঞ্চম ক্রিকেটার হিসেবে যুক্ত হলো আরভিনের নাম।

সীমিত ওভারের ক্রিকেটে প্রথমবারের মতো অধিনায়কত্ব করতে চলেছেন ৩৬ বছর বয়সী এই বাঁহাতি ব্যাটার। এর আগে অবশ্য ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে বাংলাদেশ সফরের একমাত্র টেস্টে জিম্বাবুয়ের অধিনায়কের দায়িত্ব পালন করেছেন তিনি।
আগামী ২৭ আগষ্ট থেকে টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে শুরু হতে যাওয়া এবারের আয়ারল্যান্ড সফরে স্বাগতিকদের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ এবং আইসিসি ওয়ানডে সুপার লিগের অন্তর্ভুক্ত তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে জিম্বাবুয়ে।

এ দুই সিরিজ শেষে আয়ারল্যান্ড থেকে স্কটল্যান্ডে পাড়ি জমাবে ক্রেইগ আরভিনের দল। যেখানে স্বাগতিকদের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে জিম্বাবুয়ে। যা মাঠে গড়াবে সেপ্টেম্বর মাসের ১৫ তারিখ থেকে।
উল্লেখ্য ২০১০ সালের মে মাসে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু হয়েছিলো ক্রেইগ আরভিনের। এরপর থেকে এখন পর্যন্ত জিম্বাবুয়ের জার্সি গায়ে ১৮টি টেস্ট, ৯৬টি ওয়ানডে ও ২৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন বাঁহাতি এই ব্যাটার।

আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ড সফরে জিম্বাবুয়ের স্কোয়াডঃ
ক্রেইগ আরভিন (অধিনায়ক), শন উইলিয়ামস, রায়ান বার্ল, টেন্ডাই চাতারা, ব্রেন্ডন টেইলর, লুক জঙ্গি, তিনাশে কামুনহুকামওয়ে, ওয়েসলি মাধেভেরে, তাডিওয়ানশে মারুমানি, ওয়েলিংটন মাসাকাদজা, তারিশােই মুসাকান্দা, ব্লেসিং মুজারাবানি, ডিয়ন মায়ার্স, রিচার্ড এনগারাভা, সিকান্দার রাজা, মিল্টন শুম্বা এবং ডোনাল্ড টিরিপানো।