টি-টুয়েন্টি বিশ্বকাপের পরিবর্তে আইপিএল!

0
1300

অবশেষে সব যল্পনা কল্পনার অবসান ঘটিয়ে এবারের অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টুয়েন্টি বিশ্বকাপ স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। পরবর্তীতে ২০২১ অথবা ২০২২ এর যেকোন এক বছরে এই আয়োজন অনুষ্ঠিত হবে। আইসিসির এই সিদ্ধান্তের জন্যে সব সদস্য দেশ গুলি অধির আগ্রহের সাথে অপেক্ষায় ছিল। বর্তমানের পেন্ডেমিক পরিস্থিতিতে তাদের পরবর্তী প্রস্তুতির বিষয় এখানে জড়িত।

আসিসির এই সিদ্ধান্তের কারনে সবচেয়ে উপকৃত হবে আইপিএল। এবছরের মে মাসে অনুষ্ঠিত হবার কথা ছিলো আইপিএল, কিন্তু কোভিড -১৯ এর অত‍্যাধিক সংক্রমণের কারেনে তা স্থগিত করে বিসিসিআই। এখনো ভারতে কভিড-১৯ পরিস্থিতি স্বাভাবিক নয়। তাই বিসিসিআই এবছরের আসর সংযুক্ত আরব আমিরাতে আয়োজন করতে চাইছে। আমিরাতে ২ সেপ্টেম্বর থেকে ৭ নভেম্বরে এই আয়োজনের পরিকল্পনা নিয়েছে বিসিসিআই। বিসিসিআই মুলত অপেক্ষা করেছিল আইসিসির অফিসিয়াল ঘোষণার পরে তার যেকোন সিদ্ধান্ত গ্রহন করবে। তাদের এই পথ এখন পরিস্কার শুধুমাত্র তাদের ঘোষনা দেবার বাকি।

আইসিসিতে ভারতীয় ক্রিকেটবোর্ডের প্রভাব কেমন তা কারো অজানা নয়। বিশ্বের সবচেয়ে বড় এবং জমকালো ফ্রঞ্চাইজি ক্রিকেট আইপিএল আয়োজন না হলে বিসিসিআই অত্যন্ত আর্থিক ক্ষতির সন্মুখীন হবে এটা নিঃসন্দেহে অনুমেয়। তাই আইপিএলকে জায়গা করে দেবার জন্য টি-টুয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে দেওয়া হয়েছে এটা প্রায় সকল ক্রিকেট অনুরাগীদের বিশ্বাস। এখন দেখার অপেক্ষা বিসিসিআই কখন ঘোষণা দেয় আইপিএল ২০২০ মাঠে গড়াছে!