ট্যাকটিসবিহীন থেকে টেকো জিনিয়াস

0
1608

জিনেদিন ইয়াজিদ জিদান।
সর্বকালের সেরা ফুটবলারের ছোট্ট তালিকা করলেও অনায়াসে ঢুকে যাবেন এই কিংবদন্তি। তবে গ্রেট খেলোয়াড়েরা নাকি ভালো কোচ হতে পারেন না। অতীত নিকটের এই কথাটার সাথে মিল পাওয়া গেছে এমন ব্যাক্তিদের, যারা ফুটবলার হিসেবে ছিলেন জগৎখ্যাত। অথচ, কোচ হয়ে ডাগ-আউটে ফিরেই কামিয়েছেন বদনাম। এখানেই আর সবাইর সাথে পার্থক্য এই ফরাসী মাদ্রিদ কোচের।

দুইধাপে রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে থাকা জিনেদিন জিদান ১৪৯ ম্যাচে ১০৪ জয়, ২৯ ড্র, ১৬ হারের সাথে দেখা পেয়েছিলেন ৯ টা ট্রফির। এরমধ্যে টানা ৩ চ্যাম্পিয়নস লীগ জয়ের সাথে লা-লীগার শিরোপা অন্যতম। আর রোনালদোবিহীন মাদ্রিদে দ্বিতীয়বারের মতো কোচিং শুরু ৫৫ ম্যাচ শেষে এখন পর্যন্ত ৩২ জয়, ১৩ ড্র, ১০ হারের সাথে ১ টা শিরোপাও জিতে নিয়েছেন।

ক্রিষ্টিয়ানো রোনালদো থাকতে মাদ্রিদের কোচ হিসেবে দলের সাফল্য যতটা সহজ ছিলো, রোনালদো ছাড়া বিশ্বসেরা এই দলকেও সাফল্য পাইয়ে দেওয়াটা যেনো ততোই কঠিন ছিলো। দেখার বিষয় ছিলো জিদান তা পারবে কি’না?

সমালোচকদের জিদানের ট্যাকটিস নেই বলে যতো নিন্দা ছড়িয়েছে, ঠিক উল্টো জিদানের জাদুর ছড়ি থেকে বের হয়ে আসা অদ্ভুত সব কারুকাজ, দল সাজানো দেখে বিপক্ষ দলের কোচ আর ফুটবলাররা ততোই চমকে গিয়েছে। রিয়াল মাদ্রিদের হয়ে ২০৪ ম্যাচের ১৮০ ম্যাচেই ভিন্ন ভিন্ন একাদশের দল মাঠে নামিয়েছেন। অবাক হলেও তা সত্য। এরমধ্যে কেইলর নাভাস, ড্যানি কারবাহাল, পেপে, রামোস, ক্যাসেমারো, ক্রুস ক্রিষ্টিয়ানো রোনালদো, মার্সেলো, মড্রিচ আর করিম বেনজেমারাই সবচেয়ে বেশী একাদশে থেকেছেন। গ্যারেথ বেলও একটা সময়ে নিয়মিতই প্রথম একাদশে থাকতেন। তবে এই নামের ফুটবলাররাও একইসাথে প্রথম একাদশে থেকেছে মাত্র ৭ বার।

আর সর্বশেষ স্পেনের সুপার কোপা জেতার পর কোন ম্যাচেই টানা দুই ম্যাচে একই একাদশকে মাঠে নামাননি মাদ্রিদের এই কোচ। এমনকি করোনার এই সময়ে ফুটবলে ফেরার পর এই নিয়ে শেষ পাঁচ ম্যাচে ১৭ জন আলাদা ফুটবলারকে নিয়ে দল সাজিয়েছেন। ইনজুরির জন্য এখন পর্যন্ত প্রথম একাদশে সুযোগ পান নি, নাচো, ভাস্কুয়েজ আর লুকা জোভিচ। গতকালের ম্যাচে ইনজুরি থেকে ফিরেই প্রথমবারের মতোন মাঠে নেমেছিলেন ইস্কো আলার্কন।

শেষ ৫ ম্যাচেই জয় তুলে নেওয়া জিদানের রিয়াল মাদ্রিদ আপাতত লা-লীগার টেবিলে সবার উপরে। ইঞ্জুরি, কার্ড সাসপেনশন সব মিলিয়েও যেনো রিয়াল মাদ্রিদ অনেকটাই হাপ ছেড়ে বাঁচে জিদানের এই অদ্ভুত সব ট্যাকটিসের জন্য।

” ট্যাকটিসবহীন থেকে টেকো জিনিয়াস “
হ্যাঁ জিদান আপনি পারবেন। ভরসা রাখলাম।