তামিম-মুশফিকরা ফিরলে বেড়ে যাবে দলের শক্তি। – সাকিব আল হাসান

0
352

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবারের মতো কোনো সিরিজ জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে অজিদের ৪-১ ব্যবধানে হারিয়েছে টাইগাররা। অথচ এই সিরিজে বাংলাদেশ দলে তামিম ইকবাল, মুশফিকুর রহিম, লিটন দাসদের মতো তারকা ক্রিকেটাররা ছিলেন না। তবে বেশ কিছু নিয়মিত খেলোয়াড়দের ছাড়াই সিরিজ জিততে পারা বড় ‘প্লাস পয়েন্ট’ মনে করছেন বিশ্বসেরা অলরাউন্ডার।

ম্যাচ শেষে বিসিবির এক ভিডিও বার্তায় সাকিব আল হাসান এ প্রসঙ্গে বলেছেন, “অবশ্যই এটা একটা বড় প্লাস পয়েন্ট আমাদের, যে আমাদের বেশ কিছু রেগুলার খেলোয়াড় বাদেও আমরা সিরিজটা জিততে পেরেছি। এটা আমাদের আরও বেশি অনুপ্রাণিত করবে এবং তারা যখন ফিরে আসবে দলে, তখন দলের শক্তি আরো বেড়ে যাবে।”
সেই সাথে সাকিব মনে করছেন, এর ফলে সেরা একাদশে সুযোগ পাওয়া এখন আরও কঠিন হয়ে উঠবে। তবে বড় দল হিসেবে বেড়ে উঠার জন্য এই সুস্থ প্রতিযোগিতার প্রয়োজনীয়তার কথাও স্মরণ করিয়েছেন এই অলরাউন্ডার।

তিনি বলেন, “স্বাভাবিক ভাবেই এটি আমাদের আরো কম্পারেটিভ করে তুলবে দলের ভেতরে। যেই সুস্থ প্রতিযোগিতাটা দরকার একটা বড় দল হয়ে উঠার জন্য, সেটা আমার কাছে মনে হয় এখন থেকে শুরু হবে।”
আগেই সিরিজ নিশ্চিত করা বাংলাদেশ শেষ টি-টোয়েন্টিতেও পেয়েছে সহজ জয়। টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে তাদের সর্বনিম্ন দলীয় সংগ্রহের লজ্জ্বায় ডুবিয়েছে টাইগাররা। যেখানে মূখ্য ভূমিকা রেখেন সাকিব আল হাসান। আজ ৩.৪ ওভারে মাত্র ৯ রান খরচায় ৪ উইকেট শিকার করেছেন ম্যাচ সেরা সাকিব।

পাশাপাশি শ্রীলঙ্কার কিংবদন্তি পেসার লাসিথ মালিঙ্গার (১০৭) পর মাত্র দ্বিতীয় বোলার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ১০০ উইকেট শিকারের মাইলফলক ছুঁয়েছেন ‘সুপার’ সাকিব। ১০২ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারির এই তালিকার দুই নম্বরে এখন টাইগার অলরাউন্ডার।
সেই সাথে বিশ্বের সর্বপ্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে আজ ১ হাজার রান এবং ১০০ উইকেটের অনন্য মাইলফলক গড়েছেন সাকিব আল হাসান।