তৃতীয় টেষ্টে অলরাউন্ডার বেন স্টোকসকে পাচ্ছে না ইংল্যান্ড

0
1173

২০১৯ বিশ্ব কাপ জয়ী তারকা বেন স্টোকস তার ক‍্যরিয়ারের শ্রেষ্ঠ সময় পার করছেন। ধারাবাহিকভাবে দারুণ খেলে আসছেন। প্রথম টেষ্টের পর দ্বিতীয় টেষ্টে তার অসাধারণ অলরাউন্ডিং পারফরম্যান্স এর জন্য। সিরিজে সমতা এনেছে ইংল্যান্ড।

আগামীকাল থেকে শুরু হতে যাচ্ছে সিরিজ নির্ধারণি তৃতীয় টেষ্ট। কিন্তু এর মাঝেই ইংলিশ শিবিরের জন্য আসল দুঃসংবাদ, তৃতীয় টেষ্টে বেন স্টোকসের বোলিং সার্ভিস না ও পেতে পারে ইংল্যান্ড। বেন স্টোকস হয়ত বিশেষজ্ঞ ব‍্যাটসম‍্যান হিসেবে খেলবেন।

বেন স্টোকস ২০০৪ সালের পর থেকে প্রথম বোলিং অলরাউন্ডার যে কিনা ওল্ড ট্রাফডে বল হাতে ২০ ওভার এবং ব‍্যাট হাতে ৪০০ বেশি বল মোকাবেলা করেছেন। তার এই পারফরম্যান্স ইংল্যান্ডকে সিরিজ বাঁচতে সাহায্য করেছে,কিন্তু এই ধকল তাকে কোয়াড মাসেল ইনজুরিতে ফেলে দিয়েছে। ইংল্যান্ড তাদের স্কোয়াড কিছুটা দেরিতে ঘোষণার করবে এ জন্য খেলার দিন সকাল পর্যন্ত অপেক্ষা করবে।

শেষ টেষ্টের শেষের দিকে এক ওভারের মাঝ পথে স্টোকসকে বলিং থেকে সরিয়ে দেওয়া হয় মাসেল স্টিফসের কারনে। তিনি তখনই বলেছিলেন, “এটা আমার জন্য একটা সতর্ক সংকেত, এটা খেলার মাঝে বাজে ভাবে হতে পারে যেটা রিকভারিতে লম্বা সময় লাগে।”

টেষ্টে ক্রিকেটের ব‍্যাটসম‍্যানদের র‍্যাংকিং এ তিন নম্বরে অবস্থান করছেন তাই এটা নিঃসন্দেহে বলা যায় যে ব‍্যাটসম‍্যান হিসেবে দলে তার জায়গা নিশ্চিত ভাবে তিনি ধরে রাখবেন। আর বলিং এ সাধারণত দলের প্রয়োজন অনুযায়ী তিনি ইংনিসের শেষ দিকে আসেন।

বৃহস্পতিবার ইংল্যান্ডের অধিনায়ক জো রুট বলেন, ” ইনজুরি নিয়ে স্টোকস এখনও কিছুটা অস্বস্তি অনুভব করছেন এবং তিনি বোলিংয়ের জন্য ফিট কিনা তা আমাদের নিশ্চিত করতে হবে। দ্বিতীয় টেস্টের বেশিরভাগ সময় তিনি মাঠে কাটিয়েছেন তাই এটি তাঁর জন্য অনেক লম্বা একটা সময় ছিল। ব‍্যাটসম‍্যান হিসেবে খেলার জন্য তিনি ফিট আছেন, বল হাতে পুরো খেলায় তিনি কতোটা প্রভাব ফেলতে পারে তা বলার অপেক্ষা রাখে না।”

স্টোকসকে নিয়ে কোন ধরনের ঝুঁকি নিতে চাইছে না ইংল্যান্ড। সামনে খুব অল্প সময়ের মধ্যে বেশ কিছু ম‍্যাচ আছে। তারা সবার ফিটনেসের প্রতি যথেষ্ট সতর্ক থাকতে চায়।

জো রুট আরো বলেন,”আমাদের হাতে যথেষ্ট ভাল বিকল্প বলার আছে তারা উভয় ইনিংসে ২০ উইকেট নিতে সক্ষম।”

সুতরাং দেখার অপেক্ষা ইংল্যান্ড ব‍্যাটসম‍্যান স্টোকস খেলে না অলরাউন্ডার স্টোকস।