দলে ফিরছেন জোফরা আর্চার

0
1545

বৈশ্বিক মহামারী করনায় যখন পুরো পৃথিবী স্থবির, এর প্রকোপ থামিয়ে দিয়েছে ক্রিকেটের যাত্রা। দীর্ঘ বিরতির পর ক্রিকেটকে মাঠে ফিরিয়ে আনা ছিল যথেষ্ট চ্যালেঞ্জের। আইসিসি অনেক ধরনের গবেষণা করে একটা স্বাস্থ বিধি দিয়েছে এবং তা কঠোর ভাবে অনুসরন করে তারপর সব খেলোয়াড় কলাকুশলীদের যুক্ত হতে হবে দলের সাথে।

এই লক্ষ্যে ওয়েষ্ট ইন্ডিজ বেশ আগে এসে ঘাঁটি বসায় ইংল্যান্ডে, নির্ধারিত সময় স্বতন্ত্র থেকে অনুশীলনে যোগ দেয়। এই মহামারীর কারনে ক্রিকেট নিয়মে আনে পরিবর্তন, করমর্দনের নিষেধাজ্ঞা, লালা ব্যবহারে নিষেধাজ্ঞা সহ আরো কিছু বিষয় আরোপ করে। এই সব কিছুই সবার স্বাস্থের কথা চিন্তা করে করা হয়।

একটি উল্লেখযোগ্য যোগ্য নিয়ম ছিল কোন খেলোয়াড় দল থেকে বিচ্ছিন্ন হতে পারবে না সবাইকে দলের সাথেই থাকতে হবে। কিন্তু গত ১৩ জুলাই আর্চার এই নিয়ম ভেঙ্গে চলে গিয়েছিলেন বাড়িতে। এই স্বাস্থ বিধি ভাঙ্গার মাশুল তিনি দিয়েছেন দ্বিতীয় টেস্টে দর্শক হিসেবে বসে থেকে। তাকে ৫ দিন সেল্ফ কোয়ারেনটাইনে থাকাতে হয়েছে এর মধ্যে তার দুই বার করনার পরীক্ষা করার কথা এবং এর পর সবুজ সংকেত পেলে যোগ দেবার কথা দলের সাথে।

আগামীকাল থেকে তিনি যোগ দিতে পারবেন দলের সাথে ২৫ তারিখ থেকে শুরু হতে যাওয়া তৃতীয় টেষ্টে তিনি খেলতে পারবেন। তার এই অপরিপক্ক আচরণের জন্য গুনতে হয়েছে জরিমানা, শুনতে হয়েছে ট্রল। এবং এই আচরণের জন্য ক্ষতি হয়ে যেতে পারত কোটি কোটি পাউন্ড; বন্ধ হয়ে যেতে পারত সিরিজটি। তিনি নিজের ভুল বুঝতে পেরে কোন মন্তব্য করেননি। বোর্ড তার অল্প বয়সের কথা বিবেচনায় তাকে এক ম্যাচ বসিয়ে রাখে এবং আর্থিক জরিমানা করে।