দীর্ঘ হচ্ছে ভারতের ইনজুরির তালিকা

0
12648

সিডনি টেস্টের তৃতীয় দিনে বারবার পেট চেপে ধরতে দেখা গেছে বুমরাকে।

গ্যাবায় সিরিজ নির্ধারণী ম‍্যাচে দলের জন্য ফিট একাদশ ঠিক করেতে ভারতের চেষ্টা করে যাচ্ছে। রবীন্দ্র যদেজা সোমবার টেষ্ট সফর থেকে বিদায় নেওয়ার একদিন পরে সিডনি টেস্ট বাঁচানো হনুমা বিহারির ডান হ্যামস্ট্রিং ইনজুরি এবং আর আশ্বিন পিছনে ব্যাথা দিয়ে ব্যাট করেছেন। ১৫ জানুয়ারি থেকে শুরু হওয়া চতুর্থ এবং শেষ টেস্টের আগে যসপ্রিত বুমরাহকে নিয়ে চেটের তালিকা দীর্ঘ হচ্ছে ইন্ডিয়া লাইনআপের।

সিডনিতে তৃতীয় দিনের খেলায় অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস চলাকালীন বারবার পেট চেপে ধরতে দেখা গেছে বুমরাহকে। এমনকি চিকিৎসার জন্য একবার মাঠ ছাড়েন তিনি। তবে, অস্ট্রেলিয়ার ইনিংস ঘোষণার আগে ভারত যে ৮৭ ওভারে বলিং করেছে তার মধ্যে সব মিলিয়ে তিনি ২৫ ওভার বল করেছিলেন।

টেস্টে ছয় ইনিংসে উভয় দলের ফাষ্ট বোলারদের মধ্যে বুমরাহ সবচেয়ে বেশি ১১৭.৪ ওভার বোলিং করেছেন। সিডনিতে ভারতের প্রস্তুতি টি-টোয়েন্টি ম‍্যাচের জন্য বিশ্রাম নেওয়া বুমরাহ এখন পর্যন্ত তিনটি ওয়ানডে এবং তিনটি টেস্টের প্রত্যেকটিতে খেলেছেন।

বুমরাহকে ফিট করার জন্য ফিজিওর অতিরিক্ত পরিশ্রম করতে হতে পারে। তবে ভারতের অনভিজ্ঞ পেইজ আক্রমণ বিভাগ নিয়ে নামতে হবে যদি তাকে বুমরাহ খেলতে না পারে। যদি তাই হয় তবে দুই টেস্ট খেলা মোহাম্মদ সিরাজ, নভদীপ সায়নী এবং অভিষেক না হওয়া টি নাটারাজন বা শারদুল ঠাকুরের থাকবেন। স্কোয়াডে ভারতের অন্য একজন রিজার্ভ ফাস্ট বোলার রয়েছেন – রোকি কার্তিক ত‍্যায়াগী। যাকে নেট বোলার হিসাবে ব্যবহার করা হয়েছে। ত‍্যায়াগী অবশ্য প্রথম ওয়ার্ম-আপ ম‍্যাচে খেলেছিল।

এদিকে, আশ্বিনকেও যদি আনফিট বলে মনে করা হয়, তাহলে বাম-হাতির রিস্ট-স্পিনার বা অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দরের কে খেলানো হতে পারে।