দ্বিতীয় দিন শেষে দুশ্চিন্তা বাড়লো বাংলাদেশের। 

0
376

হারারেতে টেস্টের দিন শেষ হলো আজ (বৃহস্পতিবার)। টেস্ট ক্রিকেটের মনে রাখার মতো রেকর্ডময় দিন শেষেও দুশ্চিন্তা নিয়েই মাঠ ছাড়তে হলো টাইগারদের। হারারেতে আজকে দ্বিতীয় দিন শেষে হোটেলে ফেরার সময় কেমন অনুভূতি ছিলো টাইগারদের তা জানতেই মুখিয়ে আছে ক্রিকেটপ্রেমিরা। কারণ এমন প্রথম দিনও ছিলো রেকর্ডময় আজও বিশ্বরেকর্ডময় তবুও ভাঙতে পারেনি জিম্বাবুয়ের টপ অর্ডারকে।

মাহমুদউল্লাহ রিয়াদ ও তাসকিন আহমেদের ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে ৪৬৮ রানের বিশাল সংগ্রহের জবাবটা দুর্দান্তভাবেই দিচ্ছে জিম্বাবুয়ে। দ্বিতীয় দিন শেষে ৩৫৪ রানে পিছিয়ে আছে তারা তবে হাতে আছে ৯ উইকেট। এটাই যে দুশ্চিন্তার কারণ হয়ে দাড়িয়েছে টাইগারদের জন্য।

বাংলাদেশের গড়া ৪৬৮ রানের জবাবে শুরুটা দারুণ পেয়েছিলো জিম্বাবুয়ে দুই ওপেনার মিল্টন শুম্ভা ও তাকুদজওয়ানাশে কাইতানো। বেশ ভালোভাবে ব্যাট করছিলো কিন্তু ২৮ তম ওভারে সুম্ভাকে লেগ বিফোরের ফাঁদে ফেললেন সাকিব আল হাসান এবং জিম্বাবুয়ের প্রথম উইকেট নেন এ বিশ্বসেরা অলরাউন্ডার এবং দলকে এনে দেন প্রথম ব্র্যেক-থ্রু।  ৪১ রান করে উইকেটে সেট হয়ে যাওয়া ওপেনারকে সাজঘরে পাঠান তিনি। কিন্তু এরপর আর কোনো উইকেট পাননি কোনো বলার।

প্রশংসা করতে হয় জিম্বাবুয়ের, ওপেনার সঙ্গীকে হারালেও ছন্দ হারায়নি কাইতানো। একপাশ আগলে রেখে অধিনায়ক ট্রেইলরের সাথে ৫৩ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে ২য় দিনের খেলা শেষ করেছে। ২য় দিন শেষে ৩৫৪ রানে পিছিয়ে আছে জিম্বাবুয়ে তবে হাতে আছে ৯ উইকেট। কাইতানো ও টেইলর যেভাবে ব্যাট করছেন এতে চিন্তা বাড়তেই পারে বাংলাদেশ শিবিরে।

তাসকিন এবং মাহমুদউল্লাহর নবম উইকেটের বিশ্বরেকর্ড গড়ার পরও ৪৬৮ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ দল। মাহমুদউল্লাহ রিয়াদ ক্যারিয়ারের সেরা ইনিংস খেলে অপরাজিত থাকেন ১৫০* রানে।জিম্বাবুয়ের হয়ে ব্লেসিং মুজরাবানি ৯৪ রান দিয়ে নেন ৪উইকেট, ২টি করে উইকেট পেয়েছেন ভিক্টর ও ডোনাল্ড।

সংক্ষিপ্ত স্কোর :

বাংলাদেশ – ৪৬৮/১০, (১২৬ ওভার, সাদমান ইসলাম ২৩,মুমিনুল হক ৭০,মুশফিকুর রহিম ১১,লিটন দাস ৯৫,মাহমুদউল্লাহ রিয়াদ ১৫০*, তাসকিন আহমেদ ৭৫, ব্লেসিং মুজরাবানি ৪/৯৪,ডোনাল্ড টিরিপানো ২/৫৮, ভিক্টর নিয়াচি ২/৯২)।

জিম্বাবুয়ে – ১১৪/১ (৪১ ওভার; মিল্টন শুম্ভা ৪১, তাকুদজওয়ানাশো কাইতানো ৩৩*,ব্রেন্ডন টেইলর ৩৭*, সাকিব আল হাসান ১/৪৩)।

তৃতীয় দিনের অপেক্ষায় দুই দল।