নভেম্বরে ভারত-শ্রীলঙ্কার সাথে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ

0
1065

যুব বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল, ট্রফি ধরে রাখতে বিশ্বকাপের পরপরই পরিকল্পনা করেছিলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে করোনা মহামারির কারণে সেই পরিকল্পনাকে বাস্তবায়ন করা সম্ভব হয়নি, পরবর্তী বিশ্বকাপের ৪ মাসের মতো বাকি আছে মাত্র।

বাংলাদেশের মতো এখনো আসন্ন বিশ্বকাপের জন্য প্রস্তুতি শুরু করতে পারেনি ভারত অনূর্ধ্ব-১৯ দলও, বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবে একটি ত্রিদেশীয় সিরিজ আয়োজনের পরিকল্পনা করছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।
ভারতে আয়োজিত ত্রিদেশীয় সিরিজের বাকি দুই দল বাংলাদেশ ও শ্রীলঙ্কা। ভারতীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, আগামী নভেম্বরে সিরিজটি মাঠে গড়াতে পারে, তবে সংশ্লিষ্ট বোর্ড গুলোকে এখনো আনুষ্ঠানিক ভাবে কোন চিঠি পাঠায়নি বিসিসিআই। সিরিজ চূড়ান্ত না হলেও দ্রুতই তা হয়ে যাবে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

বিসিসিআইয়ের এক কর্মকর্তা টাইমস অব ইন্ডিয়াকে জানান, “বিশ্বকাপের জন্য ক্রিকেটারদের প্রস্তুত করতে বোর্ড সবসময় দেশে ও বিদেশে সিরিজ আয়োজন করে। কিন্তু মহামারি পরিস্থিতি তা ভেস্তে দিয়েছে। আন্তর্জাতিক অভিজ্ঞতা অর্জন খেলোয়াড়দের জন্য খুবই গুরুত্বপূর্ণ।”
তিনি আরও বলেন, “বোর্ড এখন দুইটি দলের কথা ভাবছে, অনূর্ধ্ব-১৯ ক্রিকেটে বাংলাদেশ খুবই শক্তিশালী প্রতিপক্ষ। আশা করি, এই অভিজ্ঞতা ক্রিকেটারদের সাহায্য করবে।”

বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতি অবশ্য তার আগেই শুরু হচ্ছে, আগামী সেপ্টেম্বরের শুরুতে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ খেলবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। যদিও আফগানিস্তানের সার্বিক পরিস্থিতিতে সিরিজটি নিয়ে আছে শঙ্কা, তবে এসিবির পক্ষ থেকে জানানো হয়েছে স্থলপথে পাকিস্তান হয়ে বাংলাদেশে আসবে আফগান যুবারা।