পূজারা-গাঙ্গুলীদের ছাপিয়ে ফাওয়াদ আলম

0
523

ব্যাট হাতে কারিশমা দেখিয়েই চলেছেন ফাওয়াদ আলম, পূজারা-গাঙ্গুলীদের ছাপিয়ে সেঞ্চুরির নতুন রেকর্ড আলমের।

এক দশক পর পাকিস্তানের সাদা পোশাকে ফিরে একের পর এক ঝলক দেখাচ্ছে ফাওয়াদ। দূর্দান্ত ছন্দ ধরে রেখে চলমান জ্যামাইকা টেস্টের প্রথম ইনিংসেও আরও একটি সেঞ্চুরি তুলে নিয়েছেন তিনি। আর যার মধ্য দিয়ে দূর্দান্ত এক মাইলফলক নিজের করে নিয়েছেন ৩৫ বছর বয়সী এই পাকিস্তানি ব্যাটার।

প্রথম দিন দলকে মহাবিপদ থেকে পরিত্রাণ করে দূর্ভাগ্যবশত ৭৬* রানে ক্র‍্যাম্প ইঞ্জুরিতে পড়ে প্যাভিলিয়নে ফিরতে হয়েছিলো ফাওয়াদ আলমকে। তবে তৃতীয় দিন ফের ব্যাটিংয়ে এসে যেখান থেকে শেষ করেছিলেন, ঠিক সেখান থেকেই শুরু করে আবারও তিন অঙ্কের ম্যাজিক ফিগার ছুঁয়েছেন তিনি।

১৮৬ বলে সেঞ্চুরি পূরণ করা ফাওয়াদ, শেষ পর্যন্ত আজ ২১৩ বল মোকাবিলায় হার না মানা ১২৪* রানে অপরাজিত ছিলেন, যেখানে ১৭টি চার এসেছে বাঁহাতি ব্যাটারের ব্যাট থেকে।

১৩ টেস্টের ক্যারিয়ারের ২২তম ইনিংসে এটি ফাওয়াদ আলমের পঞ্চম সেঞ্চুরি। ইনিংসের হিসেবে এশিয়ার আর কোনো ব্যাটার এত দ্রুত ক্যারিয়ারের প্রথম পাঁচ টেস্ট সেঞ্চুরির দেখা পাননি।

দারুণ এই মাইলফলক গড়তে ফাওয়াদ আজ পিছনে ফেলেছেন ভারতের চেতেশ্বর পূজারাকে। ভারতীয় ব্যাটার ২৪ ইনিংসে করেছিলেন পৌঁছেছিলেন পাঁচ টেস্ট সেঞ্চুরির মাইলফলকে। আর পাকিস্তানি ব্যাটারদের মধ্যে আগের রেকর্ডটি ছিল ইউনিস খানের (২৮ ইনিংস)

এশিয়ান ব্যাটার মধ্যে দ্রুততম পাঁচ টেস্ট সেঞ্চুরিঃ (ইনিংসের হিসাবে)

২২ ইনিংস – ফাওয়াদ আলম

২৪ ইনিংস – চেতেশ্বর পূজারা

২৫ ইনিংস – সৌরভ গাঙ্গুলি

২৫ ইনিংস – সুনীল গাভাস্কার

২৬ ইনিংস – বিজয় হাজারে

মজার ব্যাপার, গত বছর ফাওয়াদ আলমের প্রত্যাবর্তনের পর পাকিস্তানের বাকি ক্রিকেটারদের সম্মিলিত সেঞ্চুরি সংখ্যা এবং তার সেঞ্চুরি সংখ্যা সমান চারটি। শেষ ১০ টেস্টে চতুর্থ বারের মতো সেঞ্চুরির স্বাদ পেলেন ফাওয়াদ।

ফাওয়াদ আলমের পাঁচ সেঞ্চুরির প্রত্যেকটি এসেছে চার মহাদেশের পাঁচ ভিন্ন ভিন্ন দেশে। এখন পর্যন্ত ছয় পঞ্চাশ রানের গন্ডি পেরিয়ে পাঁচবারই তা সেঞ্চুরিতে রূপান্তরিত করেছেন।