প্রথমবারের মত বাংলাদেশে টি২০ সিরিজ খেলতে আসলো অষ্ট্রেলিয়া

0
19103

পশ্চিমকোণে আজও জমেছিল কালো মেঘ। তবুও আজ সেই মেঘ দেখে শান্তি, সেই মেঘ থেকে জীবন নাকাল করে দেওয়া বৃষ্টিতে স্যাতসেতে ঢাকার রাজপথ যেন আজ চকচকে পাথর। কারনটা , কালো অমানিশায় হলুদ আলোর আবির্ভাব হয়েছে আজ বাংলার মুল্লুকে। ঢাকায় এসে পৌছেছে ক্রিকেট অস্ট্রেলিয়ার বহর।

২৪ ঘন্টার বেশি সময় আগে ওয়েস্ট ইন্ডিজের বার্বাডোজের বিমান বন্দর থেকে বাংলা বধের পন করে বিমানে উঠে পরে ম্যাথু ওয়েডের দল। রিপোর্টটি লিখবার সময় দল টিম বাসে ছুটছে রাজপথ মাড়িয়ে, গন্তব্য সেথায় হোটেল ইন্টারকন্টিনাল ঢাকা। একই হোটেলে থাকবে বাংলাদেশ ক্রিকেট দলও। তবে সেখানে থাকতে পারবেনা আর কোন বহিরাগত।

তিনদিনের হোটেল বন্দী থেকে মাঠে ফিরতে পারবে অজিরা যেখানে দুইবার করোনা পরীক্ষার সিড়ি উতরাতে হবে অস্ট্রেলিয়া দলকে। রঙিন পোশাকে দুই দলের শেষ সিরিজ হয়েছিল পাক্কা দশ বছর আগে, দেশের মাঠে ২০১১ বিশ্বকাপ আয়োজন করবার পর। ২০২১ এর শোকাবহ আগস্টে অপেক্ষা ফুরাচ্ছে তবে।

পাঁচ ম্যাচ সিরিজের টি টুয়েন্টি সিরিজ শুরু হবে মিরপুর শের ই বাংলা স্টেডিয়ামে ৩ আগস্ট থেকে। ম্যাচগুলো শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬ টার সময়। ৩, ৪, ৬, ৭ ও ৯ আগস্ট অনুষ্ঠিত হবে ম্যাচগুলো।

সফরে শুধু ক্রিকেটার কিংবা ম্যাচ অফিসিয়ালই নয়, জৈব সুরক্ষা বলয়ের মধ্যে রাখা হবে মিরপুর শের-ই বাংলা জাতীয় স্টেডিয়ামের মাঠকর্মীদেরও। এরই মধ্যে জৈব সুরক্ষা বলয়ে রাখা হয়েছে মিরপুরের মাঠকর্মীদেরও। নিয়মিত করোনা পরিক্ষার মধ্য দিয়ে যেতে হবে সবাইকে। কঠোর বিধি নিষেধ মানলেও ক্রিকেটারদের কাছাকাছি যেতে পারবে না মাঠকর্মীরা। ম্যাচ চলাকালীন সময়ে বাউন্ডারি লাইনে ঢুকতে পারবে না তারা।

যদি মাঠকর্মীদের বাউন্ডারি লাইনের ভেতরে প্রবেশ করতে হলেও অর্থ্যাৎ বৃষ্টির কারণে মাঠ পরিচর্যা করতে হলে ক্রিকেটারদের ও ম্যাচ অফিসিয়ালদের সবাইকে ড্রেসিংরুমে ফিরিয়ে নেওয়ার পর তাদের মাঠে ঢোকার অনুমতি দেওয়া হবে। যে কোন পরিস্থিতিতে মাঠকর্মীদের ৫ মিটার দুরুত্ব বজায় রাখতে হবে।

স্বাভাবিক ভাবে খেলা শুরুর আগে মাঠের ভেতর ব্রডকাস্টারদের একটি ক্যামেরা থাকে, কিন্তু ক্রিকেট অস্ট্রেলিয়ার শর্তের কারণে এই সিরিজে সেটি থাকবে না। মাঠের বাহিরে গ্যালারিতে বসানো ক্যামেরা দিয়েই ম্যাচ সম্প্রচার করতে হবে। কোন ভাবেই মাঠে প্রবেশ করতে পারবে না ব্রডকাস্টিংয়ে যুক্ত কোন সদস্য। ফটো সাংবাদিকদেরও গ্যালারি থেকেই ছবি নিতে হবে, আকসু কর্মকর্তাদেরও ড্রেসিংরুমে প্রবেশের অনুমতি দেওয়া হবে