পয়মন্ত ১৮ জুন!

0
2537

• ১৮ জুন, ১৯৯৭ সালে বাংলাদেশ ক্রিকেট দল ওয়ানডে স্ট্যাটাস লাভ করে। আর বাংলাদেশের ওয়ানডে ইতিহাসের সেরা জয়ের একটিও আসে ১৮ই জুনই।

• ১৮ জুন, ২০১৫, মিরপুর : ২০১৫ সালের ১৮ই জুন তিন ম্যাচের দ্বিপাক্ষিক সিরিজে প্রথম ম্যাচেই ভারতকে ধোলাই করে বাংলাদেশ। টস জিতে ব্যাট করতে নামে ব্যাটসম্যানদের ব্যক্তিগত সর্বোচ্চ রান ৬০ হলেও দলের মোট রান তিশর্ধ্ব হয়।

ঐ ম্যাচে ওয়ানডে অভিষেক ঘটে লিটন কুমার দাশ ও মোস্তাফিজুর রহমানের। ওয়ান ডাউনে ব্যাট করে লিটন মাত্র ৮ রান করলেও, মোস্তাফিজ অভিষেকেই চমক দেখান। নিজের বিষে ভারতীয়দের নীল করে ফাইফার তুলে নেন মোস্তাফিজ এবং ভারত ৭৯ রানে ম্যাচ হারে।

• ১৮ জুন, ২০০৫, কার্ডিফ : বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে অন্যতম ফেমাস জয়টি দেখা পায় ২০০৫ সালের আজকের দিনে! কার্ডিফে সেদিন পরাক্রমশালী অস্ট্রলিয়াকে বধ করেছিল বাংলাদেশ। এই হারের ফলে সিডনীর টেলিগ্রাফ শিরোনাম করেছিল, ‘অস্ট্রলিয়ার সবচেয়ে লজ্জাজনক হার’ লিখে।

এডাম গ্রিলক্রিস্টকে ‘শূণ্য’ রানেই ফিরিয়ে সেদিনের শুভসূচনা করেছিলেন মাশরাফি। তারপর নিয়ন্ত্রিত বোলিং! শেষ ১০ ওভারে চেনা রূপে অজিরা। ৯০ বেশি রান সংগ্রহ করে ২৫০ এর চ্যালেঞ্জিং টার্গেট।

টপ অর্ডাররা দ্রুত ফিরলেও মিডলে আশরাফুল-বাশারের শক্ত জুটি। ঠিক ১০০ বলে ১০০ করে ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি করা আশরাফুলের করে দেয়া ভিতের উপরে দাঁড়িয়ে অজিদের কফিকে ফেরেক টুকতে বেগ পেতে হয়নি আফতাব রফিকের! আফতারে ১৩ বলে ২১ রানের ক্যামিও কিংবা গিলিপ্সিকে শেষ ওভারে মারা ছয়, সবই বাংলাদেশের ক্রিকেট প্রেমিদের হৃদয়ে সতেজ হয়ে আছে।

বাংলাদেশ ক্রিকেটে ১৮ জুন ফিরে আসুক বারবার।