ফ্রি হিট বলে পোলার্ডের ফিল্ডিং না করার সিদ্ধান্ত

0
1714

ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়ার মধ্যকার ওয়ানডে সিরিজ শেষ হয়েছে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে। ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে ঘটলো মজার এক ঘটনা। ক্রিকেট বিশ্ব এর আগে এমন ঘটনার স্বাক্ষী হয়েছ কিনা তা জানতে রেকর্ড বই ঘেটেও কিছু পাওয়া গেল না।

অস্ট্রেলিয়ার ইনিংসে ১৭তম ওভারের ঘটনা। বোলার আকিল হুসেন তার ওভারের দ্বিতীয় বলে নো বল করে বসেন। নো বল হওয়ার পিছনে বোলারের কোনও হাত ছিল না। কারণ ৩০ গজ বৃত্তের বাইরে যতজন ফিল্ডার নিয়মানুযায়ী থাকার কথা ছিল তার থাকে বেশি ফিল্ডার ছিলেন।

বিষয়টি লেগ আম্পায়ারের নজরে আসলে তিনি নো বল ডাকেন। পোলার্ড সেই নো বলের সময় হেলমেট পরিহিত অবস্থায় শর্ট লেগে ফিল্ডিং করছিলেন। তাই ফ্রি হিটের সময় সেখান থেকে সরে অন্য কোথাও ফিল্ডিং করার নিয়ম ছিল না।

বিষয়টি আরেকটু স্পষ্ট করা যাক। আইসিসির বেঁধে দেয়া নিয়ম অনুসারে কোন বোলার কোনও কারণে নো বল করলে বিপক্ষ দল যদি ফ্রি হিট পায় তাহলে নো বলটিতে যদি স্ট্রাইকার পরিবর্তন না হয় তাহলে সেই ফ্রি হিট বলে কোন ফিল্ডিংয়ের পরিবর্তন করা যায় না।

যার ফলে পোলার্ডের শর্ট লেগ থেকে সরে যাওয়া সম্ভব ছিল না। কিন্তু ফ্রি হিট বলে শর্ট লেগ অঞ্চলে দাঁড়িয়ে ফিল্ডিং করা নিরাপদ মনে করছিলেন না পোলার্ড। তাই তিনি মাঠ থেকে বের হয়ে যান এবং হেলমেট পরেই মাঠের বাইরে অপেক্ষা করতে থাকেন ওই ফ্রি হিটের বলটি শেষ হওয়ার জন্য।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুইটি ম্যাচ অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ একটি করে জিতে যাওয়ায় সিরিজের শেষ ম্যাচটি হয়ে গিয়েছিল অলিখিত ফাইনাল।

শেষ ম্যাচে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে ৬ উইকেটের ব্যবধানে সহজে হারিয়ে সিরিজ জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। এই জয়ে বাংলাদেশ সফরের আগে নিজেদের প্রস্তুতিটা বেশ ভালো ভাবেই সেরে রাখলো অস্ট্রেলিয়া।