বদলে গেলো টেস্ট চ্যাম্পিয়ানশিপের পয়েন্ট সিষ্টেম

0
1780

শুরু হতে যাচ্ছে ওর্য়াল্ড টেস্ট চ্যাম্পিয়ানশিপের ২য় আসর, এইতো সেইদিন শেষ হলো নাটকীয়তায় ভরা প্রথম আসর যার ট্রফি উঠলো কেন উইলিয়ামসন এর হাতে।

আসন্ন ইংল্যান্ড – ভারত এর মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হতে যাচ্ছে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ এর দ্বিতীয় আসর। তবে এই আসরে পয়েন্ট সিস্টেমের এর পরিবর্তন এনেছে আইসিসি। যেখানে বাংলাদেশ, শ্রীলংঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ এর মতো দল অন্য যে সব দল কম ম্যাচ খেলবে তাদের জন্য পয়েন্ট সিস্টেমে পরিবর্তন এনেছে আইসিসি।

প্রথম আসরে এক সিরিজে ছিলো ১২০ পয়েন্ট কিন্তু এবার দেওয়া হবে ম্যাচ ভিত্তিক। আগের নিয়ম ছিল সিরিজ এর ম্যাচ সংখ্যা দিয়ে পয়েন্ট কে ভাগ করা এবার তা থাকছে না। কারণ টেস্ট চ্যাম্পিয়াশিপে যেহেতু সবচেয়ে বেশি ম্যাচ ইংল্যান্ডের, তাই তাদের পয়েন্ট সবচেয়ে বেশি এটাই স্বাভাবিক। নতুন নিয়মের সমীকরণ হিসাবনিকাশ করতে গেলে দেখা যাবে বাংলাদেশ প্রতি সিরিজে ২টি করে ম্যাচ খেলার সুযোগ পাবে।

নতুন নিয়মঃ “প্রিতিটি দল এইবার যতগুলো ম্যাচ খেলবে তার বিনিময়ে যে পয়েন্ট পাবে তার শতাংশের ভিত্তিতে সাজানো হবে পয়েন্ট টেবিল। উল্লেখ্য যে ইংল্যান্ড ২১, ভারত ১৯, নিউজিল্যান্ড -অস্ট্রেলিয়া ১৮, দক্ষিণ আফ্রিকা ১৫, পাকিস্তান ১৪,শ্রীলংঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজ খেলবে ১৩ টি ম্যাচ যেখানে বাংলাদেশ খেলবে শুধু মাত্র ১২টি ম্যাচ । অর্থাৎ প্রতি সিরিজ এ টাইগাররা দুটির বেশি ম্যাচ খেলার সুযোগ পাবে না। টেস্ট চ্যাম্পিয়ানশিপে বাংলাদেশের হোম ভ্যেনুতে প্রতিপক্ষ ভারত, পাকিস্তান, শ্রীলংঙ্কা। দেশের বাইরে প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও ওয়েস্ট-ইন্ডিজ। এখন দেখার বিষয় কতটুকু সাফল্য পাবে টাইগাররা এই পরিবর্তিত নিয়মে।