বল বিকৃতি নিয়ে বিতর্কে নিজেদের অবস্থান জানিয়েছে ভারত

0
805

দারুণ জমে ওঠা লর্ডস টেস্টে দুই দলের ক্রিকেটারদের পারফর্মেন্স ছাপিয়ে আলোচনায় বল বিকৃতি বিতর্ক, চতুর্থ দিনে৷ ভারতের ব্যাটিংয়ের সময় হঠাৎ করেই বল পা দিয়ে মাড়িয়ে দেয় ররি বার্নস, ভিডিও ছড়িয়ে পড়লে দুই ইংলিশ ক্রিকেটার ররি বার্নস ও মার্ক উডের বিরুদ্ধে বল বিকৃতির অভিযোগ ওঠে।

ঘটনাটি ভারতীয় ইনিংসের ৩৪তম ওভারের, যেখানে দেখা যায় ইংলিশ পেসার মার্ক উড বলটিকে লাথি দেন। সেই বলকে ররি বার্নস স্পাইক দিয়ে মাটিতে ঘষার চেষ্টা করছেন, দ্রুতই ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যম গুলোতে ছড়িয়ে পড়ে, ভারতীয় সমর্থক থেকে শুরু করে দেশটির সাবেক ক্রিকেটাররা সরব হন।

তারা মার্ক উড ও ররি বার্নসের উপর বল বিকৃতির অভিযোগ আনেন, তবে বিষয়টাকে অনিচ্ছাকৃত বলে উড়িয়ে দেন স্টুয়ার্ট ব্রড। ইঞ্জুরির কারণে তিনি এই ম্যাচে খেলতে পারছে না, তবে ব্রডের দাবিকে খুব একটা আমলে নেয়নি ভারতীয় ভক্ত-সমর্থক ও সাবেক ক্রিকেটাররা।

এবার বিষয়টি অনিচ্ছাকৃত বলে উড়িয়ে দিলেন ভারতীয় ব্যাটিং কোচ বিক্রম রাঠোর। তিনি সাংবাদিকদের বলেন, “আমার এমন কিছু মনে হয়নি। আমার বাইরে (ব্যালকানিতে) বসে ছিলাম, তাই ওই রিপ্লেগুলি আমরা দেখিনি। পরবর্তী সময়ে ঘটনাটি দেখার পর ওটাকে অনিচ্ছাকৃত বলেই মনে হয়েছে। ওটা স্রেফ একটা দুর্ঘটনা এবং আমরা ওটা নিয়ে খুব বেশি মাথা ঘামাতে চাই না।”

লর্ডস টেস্টের চারদিনের হাড্ডাহাড্ডি লড়াই শেষে পঞ্চম দিনের রোমাঞ্চের অপেক্ষায় দুই দল, চতুর্থ দিনশেষে ১৫৪ রানে এগিয়ে আছে ভারত; তাদের হাতে আছে ৪ উইকেট। দ্বিতীয় ইনিংসে ভিরাট কোহলিদের সংগ্রহ ৬ উইকেটে ১৮১ রান, আজ শেষ দিনে যতটা সম্ভব লিডটাকে বাড়িয়ে নিতে চাইবে ভারতীয় ক্রিকেট দল।