বায়ু সেনার গতিতে চালকের আসনে বাংলাদেশ

0
24697

ঐতিহাসিক জয়ের স্বপ্ন বুনতে শুরু করে দিয়েছে বাংলাদেশ। টেস্টের প্রথম দিন থেকে আজ পর্যন্ত বাংলাদেশের পারফরম্যান্স এক কথায় দুর্দান্ত। গতদিনের ৪০১ রান কে পুঁজি করে চতুর্থ দিনের খেলা শুরু করলো টাইগাররা। দলকে শক্ত একটি স্থানে পৌঁছে দেওয়ার জন্য আজকেও ইয়াসির আলী ও মেহেদী হাসান মিরাজ খুব ভালোভাবে সামাল দিচ্ছিলেন নিউজিল্যান্ডের বোলারদের। দলের রান যখন ৪৪৫ তখনই টিম সাউদি ৪৭ রানে খেলতে থাকা মেহেদী হাসান মিরাজ কে প্যাভিলিয়নে ফেরান। অর্ধশত থেকে খুব কাছাকাছি গিয়েও আক্ষেপে পুড়তে হলো এই স্পিনিং অলরাউন্ডার কে। মিরাজের উইকেট পড়ে যাওয়ার পর পিচে থিতু হতে পারেননি ইয়াসির আলীও। ব্যক্তিগত ২৬ রানের মাথায় জেমিসন হাতে শিকার হন তিনি। যার ফলশ্রুতিতে বাংলাদেশের স্কোর ৪৫৮ রানে এসে থেমে যায়।

জবাবে ১৩০ রানের ট্রেইলের মনস্তাত্ত্বিক প্রেসার নিয়ে ব্যাটিং করতে নামে নিউজিল্যান্ড দল। শুরু থেকে বোলারদের ওপর চড়াও হয়ে খেললেও দলীয় ২৯ রানের মাথায় প্রথম সফলতাটি এনে দেন তাসকিন আহমেদ। ব্যক্তিগত ১৪ রানে অধিনায়ক ল্যাথাম কে সাজঘরে ফেরান এই স্পিড স্টার। আগের ইনিংসে অসাধারণ খেলতে থাকা কনওয়ে আজকে তেমন সুবিধা করতে পারেনি। ব্যক্তিগত ১৩ রানে তাকে প্যাভিলিয়ন পথ দেখান ইবাদাত হোসেন। পরবর্তীতে কিউই ২ উইকেট প্রেসার সামাল দিতে থাকেন দলের অন্যতম অভিজ্ঞ ব্যাটসম্যান টেইলর। তিনি ইয়ংকে নিয়ে চাপ সামলে নেয়ার চেষ্টা চালাতে থাকেন। যদিও ৩ বার ভাগ্যের সহায়তায় আউট হওয়া থেকে বেঁচে গেলেন ব্যাটসম্যান। কিন্তু আর অপেক্ষা নয়, নিউজিল্যান্ডের ৫৪তম ওভারে অগ্নি ঝরা বোলিং ইবাদাত হোসেন নেন অতিমুল্যবান ২ উইকেট। যার মধ্যে ৬৯ রানে খেলতে থাকা উইল ইয়ং এর উইকেট টি অনেক মুল্যবান ছিলো। ১ বলের ব্যবধানে ২ ব্যাটসম্যান কে ক্লিন বোল্ড করেন এই বায়ু সেনা।

দিনের শেষ হওয়ার আগ পর্যন্ত নিউজিল্যান্ডের ৫ উইকেটে ১৪৭ রান করে বেশ চাপের মুখে আছে। ক্রিজে এখনো টেইলর আছেন শক্ত খুটির মত। টেস্টের পঞ্চম দিনে অতি দ্রুত ৫ উইকেট শিকার করে সহজ একটি টার্গেট সেট করতে হবে টিম বাংলাদেশকে । লাল সবুজে বাহিনীর প্রতি রইল শুভকামনা।

By: EKRAM PURNO