বিশ্বকাপ স্কোয়াড ঘোষণার পরই ক্যাপ্টেন্সি ছেড়ে দিলেন রশিদ খান

0
293

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য গতকাল ১৮ সদস্যের স্কোয়াড ঘোষণা করে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি), স্কোয়াড ঘোষণার পরপরই দল নির্বাচনের প্রক্রিয়া ও নিজের ভূমিকা নিয়ে অসন্তুষ্টি জানিয়ে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন রশিদ খান।

আফগান এই লেগির অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার পর টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নতুন অধিনায়ক বেছে নিয়েছে এসিবি, একেবারে বিশ্বকাপের সামনে এসে অধিনায়ক পাল্টাতে হওয়ায় অভিজ্ঞতার উপরেই আস্থা রেখেছে দেশটির ক্রিকেট বোর্ড।

মোহাম্মদ নাবীকে অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছে, আফগানিস্তানের সাবেক এই অধিনায়কের নেতৃত্বেই বিশ্বকাপে অংশ নেবে আফগানরা। রশিদ খানের সরে দাঁড়ানো আলোচনার জন্ম দিলেও আফগানিস্তানের বিশ্বকাপ স্কোয়াডেই ছিলো আলোচনার রসদ।

আফগানিস্তানের ঘোষিত ১৮ সদস্যের টি-টোয়েন্টি দলে জায়গা পান সর্বশেষ ২০১৬ সালে টি-টোয়েন্টি খেলা হামিদ হাসান, তিনি ২০১৬ সালে আফগানদের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেন।

বিশ্বকাপ দলে সুযোগ পাওয়া শাপুর জাদরান দেড় বছর ও দৌলত জাদরান দুই বছর আগে আন্তর্জাতিক ক্রিকেটে খেলেছেন। দলে আছেন নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা মোহাম্মদ শেহজাদও। ২০১৯ সালে শৃঙ্খলা ভঙ্গের দায়ে ১ বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন শেহজাদ, যেটা আগেই উঠে গেলেও জাতীয় দলে এতদিন ফেরা হয়নি তার।

আফগানিস্তানের বিশ্বকাপ স্কোয়াড:

মোহাম্মদ নাবী (অধিনায়ক), রশিদ খান, রহমানুল্লাহ গুরবাজ, হজরতউল্লাহ জাজাই, উসমান গনি, আসগর আফগান, নাজিবউল্লাহ জাদরান, হাশমতুল্লাহ শহিদি, মোহাম্মদ শেহজাদ, মুজিব উর রহমান, করিম জানাত, গুলবাদিন নাইব, নাভিন উল হক, হামিদ হাসান, শরাফুদ্দিন আশরাফ, দৌলত জাদরান, শাপুর জাদরান, কাইস আহমেদ।

রিজার্ভ ক্রিকেটার: আফসার জাজাই, ফরিদ আহমাদ মালিক।