ভারতকে হতাশা উপহার দিতে যাচ্ছে আইসিসি

0
974

কাশ্মীর লীগ ইস্যুতে আইসিসিকে পাশে পাচ্ছে না ভারত। কাশ্মীর প্রিমিয়ার লিগ (কেপিএল) নিয়ে সরাসরিই নিজেদের অবস্থান জানিয়েছিল বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ক্রিকেট বোর্ড ভারত, অনুমোদন না দিতে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসিকে আনুষ্ঠানিক ভাবে চিঠিও দিয়েছিল বিসিসিআই।

এছাড়াও কেপিএলে অংশ নেওয়া ক্রিকেটারদের ভারতে নিষিদ্ধ করার ঘোষণাও দেওয়া হয়, নিজেদের কঠোর অবস্থান প্রকাশ করেও লাভ হলো ভারতের। কারণ তাদের পাঠানো চিঠির ব্যাপারে নিজের অবস্থানে সংস্থাটি জানিয়েছে, কাশ্মীর প্রিমিয়ার লিগ বন্ধের এখতিয়ার তাদের নেই।

আগামী ৬ আগস্ট থেকে মাঠে গড়াবে পাকিস্তানের ঘরোয়া টি-টোয়েন্টি লিগ কেপিএল, কাশ্মীর নিয়ে দীর্ঘদিন ধরে ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বন্দ্ব চলছে। কাশ্মীরকে নিজেদের দাবি করে যুদ্ধেও জড়িয়েছে দেশ দুটি, এমন প্রেক্ষাপটে কাশ্মীর নামে টুর্নামেন্ট আয়োজন সহজ ভাবে নেয়নি ভারত।

টুর্নামেন্ট বন্ধে আইসিসির দারস্থ হয় ভারত, কিন্তু বিতর্কিত অঞ্চলে লিগ আয়োজন করা হলেও সংস্থাটির কিছু করার নেই বলে জানিয়েছেন আইসিসির এক কর্মকর্তা। পাকিস্তানি এক গণমাধ্যমকে তিনি জানান, এই টুর্নামেন্ট আইসিসির অধীনে নয়। এটা কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টও নয়, তাই তাদের কিছুই করার নেই।

আইসিসিকে পাশে না পেলেও বিসিসিআইয়ের হুমকিতে এরই মধ্যে কেপিএল থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন ইংলিশ স্পিনার মন্টি প্যানেসার। তবে ভারতের চোখ রাঙানি উপেক্ষা করে চলছে লিগ আয়োজনের শেষ মুহুর্তের প্রস্তুতি। কেপিএল খেলতে এরই মধ্যে পৌঁছে গেছেন পাকিস্তানের তারকা অলরাউন্ডার শহিদ আফ্রিদিও।