ভারতের সবচেয়ে বুড়ো অধিনায়ক শিখার ধাওয়ান

0
1412

প্রথমে অধিনায়ক হিসাবে অভিষেক হওয়ার পরও দিনটি ছিলো না ধাওয়ানের। ভারতের সবচেয়ে বুড়ো অধিনায়ক হিসেবে এবারের শ্রীলঙ্কা সফরে অভিষেক হয়েছিলো শিখর ধাওয়ানের। স্বাগতিকদের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ জিতলেও, টি-টোয়েন্টি সিরিজে ২-১ হেরে গেছে ধাওয়ানের নেতৃত্বাধীন ভারত। আর প্রথমবারের মতো শ্রীলঙ্কার কাছে টি-টোয়েন্টি সিরিজ হারার দিনে অনাকাঙ্ক্ষিত একাধিক রেকর্ডে জড়িয়ে গেছে অধিনায়ক ধাওয়ানের নাম। মনে মনে হয়তো তিনি ভাবছেন কেনো অভিষেক হলো অধিনায়ক হিসাবে।

বৃহস্পতিবার ভারতের প্রথম অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ‘গোল্ডেন ডাক’ মারার লজ্জ্বায় ডুবেছেন শিখর ধাওয়ান। সিরিজ নির্ধারনী শেষ টি-টোয়েন্টিতে নিজের খেলা প্রথম বলেই দুশমন্ত চামিরার শিকার হয়ে ‘০’ রানে সাজঘরে ফিরেছেন ভারতীয় অধিনায়ক।

আন্তজার্তিক টি-টোয়েন্টিতে এর আগে ভারতের অধিনায়ক হিসেবে বিরাট কোহলি তিনবার এবং রোহিত শর্মা একবার করে ‘ডাক’ মেরেছেন। তবে তারা কেউই নিজেদের খেলা প্রথম বলে সাজঘরে ফিরেননি।

তবে ভারতের প্রথম হলেও আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে অধিনায়কের গোল্ডেন ডাক মারার তালিকাটা বেশ বড়ই। শিখর ধাওয়ানের আগে আরও ১৮ জন অধিনায়ক অনাকাঙ্ক্ষিত এই রেকর্ডে নিজের নাম জড়িয়েছেন।
যেখানে অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ, নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন এবং শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা তিনবার করে এই ব্যর্থতায় ডুবেছেন। এছাড়া আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দুইবার করে গোল্ডেন ডাক মেরেছেন পাকিস্তানের সাবেক দুই অধিনায়ক শহীদ আফ্রিদি ও মোহাম্মদ হাফিজ এবং ইংল্যান্ডের ইয়ন মরগ্যান।

আর একবার করে এই ব্যর্থতায় ডুবেছেন ডিজে ব্রাভো, বাবর আজম, পল কলিংউড, জেসন হোল্ডার, মাহেলা জয়াবর্ধনে, ব্রেন্ডন ম্যাককালাম, থিসারা পেরেরা, রিকি পন্টিং, ড্যারেন স্যামি, সরফরাজ আহমেদ, মাইকেল ভন, ড্যানিয়েল ভেট্টরি, শিখর ধাওয়ান।

পাশাপাশি শুক্রবারই প্রথমবারের মতো কোনো আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে ভারতের অধিনায়ক এবং উইকেটকিপার ব্যাটার দুজনেই শূন্য রানে আউট হয়েছেন। কাকতালীয়ভাবে দুজনেই ম্যাচসেরা ভানিন্দু হাসারাঙ্গার বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে সাজঘরে ফিরেছেন।

শিখর ধাওয়ান – ০ (১)
সাঞ্জু স্যামসন – ০ (৩)।

দ্বিতীয় বারের মতো টি-টোয়েন্টি সিরিজের ডিসাইডার হারলো ভারতঃ মাত্র দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি সিরিজের ডিসাইডারে হারলো ভারত। এর আগে রোহিত শর্মার নেতৃত্বে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ নির্ধারনী শেষ টি-টোয়েন্টিতে হেরেছিলো ভারত। আর গতকাল শ্রীলঙ্কার বিপক্ষে হারলো শিখর ধাওয়ানের ভারত।