মরুর দেশে টি-টুয়েন্টি বিশ্বকাপ

0
807

অক্টোবর এর ১৭ তারিখ থেকে শুরু হতে যাচ্ছে ক্রিকেটের সবচেয়ে ছোট ফরম্যাট টি-টুয়েন্টির হাড্ডা হাড্ডি লড়াই। মোট ১৬ টি দল লড়বে বিশ্বকাপের খেতাব এর জন্য।

২০২১ বিশ্বকাপের আয়োজক ছিলো ভারত। কিন্তু ভারতে করোনা মহামারির প্রকোপ বৃদ্ধি পাওয়ায় সেখানে টি-টুয়েন্টি বিশ্বকাপ আয়োজন করা থেকে পিছিয়ে আসে আইসিসি। এতে ঝুঁকি পরে যাবে ১৬ টি দেশ এবং তাদের দেশের ক্রিকেটাররা।

তবে আগে থেকেই ধারণা করা হচ্ছিল টি-টুয়েন্টি বিশ্বকাপ ভারতে হবে না। বিকল্প ভেন্যু হিসেবে অন্য দুটি দেশের নাম পাশাপাশি উচ্চারিত হচ্ছিল শ্রীলঙ্কা এবং সংযুক্ত আরব আমিরাত এর নাম। অবশেষে মরুর দেশ সংযুক্ত আরব আমিরাতকেই চুড়ান্ত করা হলো ভেন্যু হিসেবে। নিরপেক্ষ ভেন্যুতে ম্যাচ হলেও আয়োজক হিসেবে সমস্ত স্বত্বাধিকার থাকছে ভারতের হাতেই।

করোনা মহামারির জন্য স্থগিত হওয়া আইপিএল এর ২০২১ এর বাকি অংশ আয়োজনের জন্য আরব আমিরাতকেই আবার বেছে নিয়েছে বিসিসিআই সেপ্টেম্বর-অক্টোবরে আইপিএল এর বাকি অংশ শেষ হলে শুরু হবে টি-টুয়েন্টি বিশ্বকাপ।

টি-টুয়েন্টি বিশ্বকাপে ১৬টি দলের মধ্যে দুই রাউন্ডে খেলা হবে। প্রথম রাউন্ডে ১২ টি ম্যাচ অনুষ্ঠিত হবে এখান থেকে ৪ টি দল পরের রাউন্ডে টি-টুয়েন্টি’র প্রথম সারির ৮টি দলের সাথে সুপার টুয়েলভ এ যোগ দিবে।

প্রথম রাউন্ডে সংযুক্ত আরব আমিরাতের পাশাপাশি ওমানকে কো হোষ্ট হিসেবে রাখা হয়েছে। সেখানে কিছু ম্যাচ অনুষ্ঠিত হবে। এর কারণে ইউএই এর যে পিচে খেলা হবার কথা রয়েছে সেটি কিছুটা বিরতি পাবে।

সেরা ৮ দলের মধ্যে না থাকায় বাংলাদেশকে ও কোয়ালিফাই করে যেতে হবে পরের রাউন্ডে। প্রথম রাউন্ডে বাংলাদেশ ছাড়াও আছে শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, নামিবিয়া, ওমান এবং পাপুয়া নিউগিনি।