মুস্তাফিজকে নিয়ে ভিন্ন পরিকল্পনা সাজিয়েছে নিউজিল্যান্ড

0
947

বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে নিউজিল্যান্ডের বড় বাধার নাম কন্ডিশন, এই কন্ডিশনে স্পিনাররা কিউইদের বড় পরিক্ষা নিবে সেটা মোটেও অজানা নয় দলটির। তবে এই কন্ডিশনেও কিউইদের আলাদা ভাবে দুশ্চিন্তা বাড়াচ্ছে মুস্তাফিজুর রহমান, তাকে সামলাতে তাই ভিন্ন পরিকল্পনা করছে নিউজিল্যান্ড ক্রিকেট দল।

বাংলাদেশের কন্ডিশনে মুস্তাফিজুর রহমান কতটা ভয়ংকর সেটা টের পেয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল, বাঁহাতি এই পেসারের কাটার, স্লোয়ারের কোন জবাবই ছিলো না ম্যাথু ওয়েডদের কাছে। আসন্ন টি-টোয়েন্টি সিরিজে ভালো করতে হলে মুস্তাফিজকে আটকানোর বিকল্প নেই নিউজিল্যান্ডের কাছে, দলটির কোচ গ্লেন পকন্যাল জানিয়েছেন, ভিন্ন কিছু করে মুস্তাফিজকেই চাপে রাখার কৌশল গ্রহণ করবে তারা।

মুস্তাফিজকে হুমকি হিসেবে উল্লেখ করে গ্লেন পকন্যাল বলেন, “সে (অস্ট্রেলিয়া সিরিজে) অসম্ভব রকম ভালো বোলিং করেছে। ডেলিভারিগুলো সে যেভাবে করেছে, তা দেখাটা ছিল স্পেশাল। আমার মতে, সে অবশ্যই হুমকি, পাশাপাশি বাংলাদেশের অন্যরাও।”

মুস্তাফিজকে নিয়ে নিজেদের পরিকল্পনা প্রসঙ্গে গ্লেন পকন্যাল জানিয়েছেন, “আমরা তার বোলিং খুব ভালোভাবে দেখেছি এবং আলোচনা করেছি, কোথায় তাকে টার্গেট করা যায়। তবে, দিনশেষে ব্যাপারটি হলো, মাঠে করে দেখাতে পারা। তাকে চাপে ফেলার চেষ্টা করা এবং লক্ষ্য থাকবে তার বিরুদ্ধে ভিন্ন কিছু করাই।”

অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মাত্র ৮.৫৭ গড়ে ৭ উইকেট তুলে নিয়েছিলেন মুস্তাফিজুর রহমান, তার স্লোয়ার, কাটারের যে কোন জবাব অজি ব্যাটারদের কাছে ছিল না সেটাও স্বীকার করে নিয়েছিলো দলটি।

১ সেপ্টেম্বর থেকে শুরু হবে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ, বাকি ম্যাচ গুলো অনুষ্ঠিত হবে ৩, ৫, ৮ ও ১০ সেপ্টেম্বর; সবগুলো ম্যাচ হবে মিরপুর শের-ই বাংলা জাতীয় স্টেডিয়ামে।