সাকিব ঘূর্ণিতে বিশাল জয় টাইগারদের

0
518

হারারে স্পোর্টস ক্লাব মাঠে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে ১১৫ রানে হারিয়ে সিরিজে ১-০ তে এগিয়ে গেলো বাংলাদেশ।

লিটন দাসের ক্লাসিক সেঞ্চুরির পর বল হাতে রীতিমতো স্পিন ঘূর্ণি চালিয়ে ফাইফার তুলে নিয়ে নতুন কীর্তি গড়ে জয় ছিনিয়ে এনেছেন সাকিব আল হাসান।

২২৭ রানের লক্ষ্য ব্যাটিংয়ে নেমে ২য় ওভারেই অভিষিক্ত টাডিওয়ানাশে মারুমানিকে হারায় জিম্বাবুয়ে, শূন্য রানে তাকে বোল্ড করে বাংলাদেশের জন্য প্রথম উইকেট এনে দেয় পেসার সাইফুদ্দিন। জিম্বাবুয়ের প্রথম উইকেট হারানোর ধাক্কা কাটিয়ে উঠার আগেই ২য় ধাক্কা দিলেন পেসার তাসকিন আহমেদ ওপেনার ওয়েসলি মাধুভারেকে বোল্ড করে সাজঘরে ফেরান।

বড় লক্ষ্য তারা করতে নেমে ১৩ রানে ২ উইকেট হারানোর পর চাপ কাটিয়ে উঠার চেষ্টা করেছিলেন অধিনায়ক ব্রেনডন টেইলর এবং অভিষিক্ত ডিওন মের্য়াস। কিন্তু ৩৬ রানের সেই জুটি ভেঙে দেন শরিফুল ইসলাম। ডিওন মের্য়াসকে ফিরতে হয় মাত্র ১৮ রান করে। জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ খেললে বাংলাদেশের জন্য সবচেয়ে বড় হুমকি হয়ে দাঁড়ায় ব্রেন্ডন টেইলর‌। আর এই ব্রেন্ডন টেইলরের বিপক্ষে ভিষণ অসহায় সাকিব কিন্তু আজকে চিত্র ছিলো ভিন্ন সাকিবের ফাঁদে পা দিয়ে মাত্র ২৪ রান করে বিদায় নেন ক্যাপ্টেন টেইলর।

জিম্বাবুয়ের হয়ে সর্বোচ্চ রান করেছেন রেজিস চাকাভা ৫৪ রানের এক দুর্দান্ত ইনিংস খেলেছেন তিনি। আর কোনো ব্যাটসম্যান টিকতে পারেনি সাকিবের স্পিন ঘূর্ণির কারণে। শেষ ১৬ রানে ৫ উইকেট হারিয়ে ১২১ রানে থেমে যায় জিম্বাবুয়ে।

তবে আনলাকি জিম্বাবুয়ে দল মাত্র দশ জন খেলোয়াড় নিয়ে ব্যাট করতে নামতে হয় তাদের ইনজুরির কারণে ব্যাট করতে পারেনি টিমোসেন মারুমা।

সংক্ষিপ্ত স্কোর –

বাংলাদেশ: ২৭৬/৯ (৫০ ওভার) – লিটন দাস ১০২(১১৪), আফিফ ৪৫(৩৫), মাহামুদউল্লাহ ৩৩(৫৩), মেহেদী ২৬(২৫)।

লুক জঙ্গওয়ে ৩/৫১,

নাগরাভা ২/৫১।

জিম্বাবুয়ে ;- ১২১/৯ (২৮.৫ ওভার) – চাকভা ৫৪(৫১),টেইলর ২৪ (৩১)

সাকিব ৫/৩০।