সিরিজ জয়ের স্বপ্ন দেখছে পাকিস্তান

0
291

জ্যামাইকায় সিরিজ নির্ধারনী দ্বিতীয় এবং শেষ টেস্টের শেষ দিনে জয়ের জন্য স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের দরকার আরও ২৮০ রান। আর সিরিজ বাঁচাতে পাকিস্তানের দরকার ৯ উইকেট।

সাবিনা পার্কে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্টের চতুর্থ দিনেও ব্যাট বলে দারুণ নৈপুণ্য দেখিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের হাতেই রেখেছে পাকিস্তান। এদিন শাহীন আফ্রিদির ক্যারিয়ার সেরা বোলিংয়ে স্বাগতিকদের প্রথম ইনিংসে মাত্র ১৫০ রানেই বেঁধে ফেলে পাকিস্তান।

৩৯/৩ এ দিন শুরু করা স্বাগতিকরা স্কোরবোর্ডে আজ ৬ রান যোগ করতে নাইটওয়্যাচ ম্যান হিসেবে আগের দিন ব্যাটিংয়ে নামা আলজারি জোসেফের উইকেট হারায়। এরপর পঞ্চম উইকেট জুটিতে এনক্রুমাহ বোনার এবং জার্মেইন ব্ল্যাকউড মিলে কিছুটা প্রতিরোধ গড়েন। এ জুটিতে আসে ৬০ রান।

কিন্তু ৩৯তম ওভারের শেষ দুই বলে বোনার এবং কাইল মায়ার্সের উইকেট তুলে নিয়ে ফের পাকিস্তানকে ম্যাচের লাগাম পুরোপুরি হাতে এনে দেন পেসার শাহীন আফ্রিদি। মধাহ্নভোজের পরপরই ১৫০ রানে ওয়েস্ট ইন্ডিজ অলআউট হলে ১৫২ রানের বড় লিড পায় পাকিস্তান।

পাকিস্তানের হয়ে ১৭.৩ ওভারে ৭ মেইডেন সহ মাত্র ৫১ রান খরচায় ৬ উইকেট শিকার করেন শাহীন আফ্রিদি, যা এই ফরম্যাটে তার ক্যারিয়ার সেরা বোলিং বিশ্লেষণ। এছাড়া মোহাম্মদ আব্বাস ৩ টি এবং ফাহিম আশরাফ একটি উইকেট নিয়েছেন।

দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে আক্রমনাত্মক ব্যাটিংয়ে দ্রুত রান তুলছে পাকিস্তান। প্রত্যেক ব্যাটারের ছোট ছোট ইনিংসে ভর করে মাত্র ২৭.২ ওভারে ৬ উইকেটে ১৭৬ রানে ইনিংস ঘোষণা করে সফরকারীরা। ফলে স্বাগতিকদের টার্গেট দাঁড়ায় ৩২৯ রান।
এই মাঠে রেকর্ড রান তাড়ার লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ১৩তম ওভারের শেষ বলে দলীয় ৩৪ রানে দ্বিতীয় ইনিংসের প্রথম উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। ২৩ রান করে দূর্ভাগ্যজনক রান আউটের শিকার হয়ে সাজঘরে ফিরেন ওপেনার কাইরন পাওয়েল। দিনের শেষ ৬ ওভারে আর কোনো উইকেট হারায় নিয়ে ক্যারিবিয়ানরা। চতুর্থ দিন শেষে স্বাগতিকদের সংগ্রহ ১ উইকেট ৪৯ রান।

সংক্ষিপ্ত স্কোরঃ (টস – ওয়েস্ট ইন্ডিজ)
পাকিস্তান প্রথম ইনিংসঃ ৩০২/৯ (ডিক্লেয়ার) (১১০ ওভার); ফাওয়াদ ১২৪*, বাবর ৭৫, রিজওয়ান ৩১; সিলস ৩/৩১, রোচ ৩/৬৮
ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসঃ ১৫০/১০ (৫১.৩ ওভার); বোনার ৩৭, ব্ল্যাকউড ৩৩, হোল্ডার ২৬; শাহীন ৬/৫১, আব্বাস ৩/৪৪
পাকিস্তান দ্বিতীয় ইনিংসঃ ১৭৬/৬ (ডিক্লেয়ার) (২৭.২ ওভার); ইমরান ৩৭, বাবর ৩৩, আবিদ ২৯; জোসেফ ২/২৪, হোল্ডার ২/২৭
ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংসঃ ৪৯/১ (১৯ ওভার) পাওয়েল ২৩, ব্রাথওয়েট ১৭*, জোসেফ ৮*
* চতুর্থ দিন শেষে।