সেরা তিনে নেই মেসি-রোনালদো

0
430

উয়েফার ২০২০-২১ মৌসুমের বর্ষসেরা ফুটবলারের হবার দৌড়ে টানা দ্বিতীয়বারের মত সেরা তিনে জায়গা করে নিতে পারেনি সদ্য পিএসজিতে নাম লেখানো লিওনেল মেসি। এছাড়াও এই তালিকায় সেরা তিনে নেই জুভেন্তাস তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো সেরা দশে জায়গা পেলেও সেরা দশে জায়গা করে নিতে পারেনি পিএসজির ব্রাজিলিয়ান তারকা নেইমার। গতকাল বৃহস্পতিবার উয়েফা এক বিবৃতিতে, উয়েফার ২০২০-২১ মৌসুমের বর্ষসেরা ফুটবলারের সেরা তিন জনের নাম ঘোষণা করেছে।

এবারের বর্ষসেরার পুরস্কার কার হাতে উঠছে সেটা নির্ধারণ না হলে কোন তিন জন থেকে একজন পাবেন সেটা জানিয়ে দিয়েছে উয়েফা। সেরা তিনের দুইজন’ই ইংলিশ ক্লাব চেলসির, একজন এনগালো কান্তে অন্যজন জর্জিনহো। বাকি একজন আরেক ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটির বেলজিয়ান মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনা।

উয়েফা এই পুরস্কার দেওয়ার ক্ষেত্রে চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগকে বেশি প্রাধান্য দিয়ে থাকে। যে কারনেই চ্যাম্পিয়নস লিগ জয় করা চেলসির দুই জন এবং রানার্সাপ সিটির একজন ফুটবলার এই সেরা তিনে জায়গা করে নিয়েছে। তবে কে হচ্ছেন বর্ষসেরা সেটা জানা যাবে আগামী ২৬ আগস্ট, ইস্তাম্বুলে চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠানে।

সেরা তিন বাদে বাকি অবস্থান গুলাতে থাকা ফুটবলারদের স্থান সহ পয়েন্ট তালিকা প্রকাশ করেছে উয়েফা। যেখানে দেখা যাচ্ছে, ১৪৮ ভোট পেয়ে চতুর্থ হয়েছেন লিওনেল মেসি। পঞ্চম হয়েছন গত বছরের বর্ষ সেরা হওয়া বায়ার্ন মিউনিখের রবার্ট লেওয়ানডস্কি, তিনি পেয়েছেন ১৪০ ভোট। চতুর্থ ও পঞ্চম স্থানে থাকা দুই ফুটবলারের পয়েন্ট ব্যবধান কাছাকাছি হলেও পঞ্চম থেকে ষষ্ঠ স্থানে থাকা ফুটবলারের পয়েন্ট ব্যবধানে রয়েছে তুমুল ফারাক। মাত্র ৪৯ পয়েন্ট পেয়ে ষষ্ঠ স্থানে ইউরো জয়ী ইতালির গোলকিপার জিয়ানলুইজি দোন্নারুম্মা।

৩১ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে পিএসজির কিলিয়ান এমবাপ্পে, ১৮ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে সিটির রাহিম স্টার্লিং। মাত্র ১৬ পয়েন্ট নিয়ে নবম স্থানে ক্রিস্টিয়ানো রোনালদো এবং ১৫ পয়েন্ট নিয়ে দশম স্থানে বরুশিয়া ডর্টমুন্ডের আর্লিং হ্যালান্ড।

২৬ আগষ্ঠ ইস্তাম্বুলে ঘোষণা করা হবে সেরা গোলকিপার, ডিফেন্ডার, মিডফিল্ডার ও ফরোয়ার্ডের নাম। প্রতিটা বিভাগেই মনোনয়ন পেয়েছেন তিন জন করে।

গোলকিপারঃ

থিবো কোর্তুয়া (রিয়াল মাদ্রিদ)

এডারসন (ম্যানচেস্টার সিটি)

মেন্ডি (চেলসি)

ডিফেন্ডারঃ

এজপিলিকুয়েটা (চেলসি)

রুবেন দিয়াস (ম্যানচেস্টার সিটি)

রুডিগার (চেলসি)

মিডফিল্ডারঃ

এনগালো কান্তে (চেলসি)

জর্জিনহো (চেলসি)

কেভিন ডি ব্রুইনা (ম্যানচেস্টার সিটি)

ফরোয়ার্ডঃ

আর্লিং হ্যালান্ড (বরুশিয়া ডর্টমুন্ড)

কিলিয়ান এমবাপ্পে (পিএসজি)

রবার্ট লেওয়ানডস্কি ( বায়ার্ন মিউনিখ)

এই বর্ষসেরা নির্বাচিত করতে ভোট দিয়েছেন এবারের ইউরোতে অংশ নেওয়া ২৪টি জাতীয় দলের কোচ। এছাড়া গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগ (৩২) ও ইউরোপা লিগের (৪৮) গ্রুপ পর্বে খেলা ৮০ ক্লাবের কোচেরা। ভোট দিতে পারেন উয়েফার ৫৫ সদস্যদেশের প্রতিটি থেকে একজন করে মনোনীত সাংবাদিক। প্রত্যকে এক ইভেন্টে তিন টি করে ভোট দিতে পারেন যেখানে তার প্রথম ভোটের পয়েন্ট ৫, দ্বিতীয় ৩ এবং তৃতীয় ভোটের পয়েন্ট হবে ১।