স্টুয়ার্ট ব্রড- দ্যা হিরো!

0
1555

১৯ সেপ্টেম্বর, ২০০৭, ডারবান!
প্রথম টি-টুয়েন্টি বিশ্বকাপের ২১তম ম্যাচ। মুখোমুখি ইংল্যান্ড-ভারত! প্রথম ইনিংসের ১৯তম ওভার শুরু করতে প্রস্তুত স্টুয়ার্ট ব্রড! স্কোরবোর্ডে ভারতের রান তখন তিন উইকেট হারিয়ে ১৭১! যেকোনো মূল্যে দুইশের কোঠা পেরোনোর চিন্তা মাথায় যুবরাজ সিংয়ের! স্টুয়ার্ট ব্রডের ওভার যখন শেষ হলো, স্কোরবোর্ড দেখাচ্ছে ২০৭-৩! প্রথম বলে মিড উইকেটে ১৩৩ মিটারের বিশাল ছক্কা দিয়ে শুরু আর শেষ বলেও আবার সেই মিড উইকেট দিয়ে বিশাল ছয় হাঁকালেন যুবরাজ সিং। ফলাফল- ছয় বলে ছয়টি ছক্কা! স্টুয়ার্ট ব্রড বনে গেলেন সেই লজ্জার রেকর্ডের অধিকারী! যুবরাজ সিংয়ের ছক্কার আগুনে একটুখানি ঘি ঢেলে দিলেন কমেন্ট্রি বক্সে বসে থাকা রবি শাস্ত্রী,
“Six sixes in an over. Yuvraj Singh finishes things off in style!”

MANCHESTER, ENGLAND – JULY 26: Stuart Broad of England celebrates after taking the wicket of Kemar Roach of West Indies during Day Three of the Ruth Strauss Foundation Test, the Third Test in the #RaiseTheBat Series match between England and the West Indies at Emirates Old Trafford on July 26, 2020 in Manchester, England. (Photo by Michael Steele/Getty Images)

২৮ জুলাই, ২০২০,ম্যানচেস্টার!
সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে মুখোমুখি ইংল্যান্ড-ওয়েস্টইন্ডিজ! ৩৯৯ রানের লক্ষমাত্রায় চতুর্থ ইনিংসে ব্যাটিং করতে নেমেছে ওয়েস্টইন্ডিজ! ১৩.২ ওভারে ওয়েস্টইন্ডিজের সংগ্রহে ৪৫-২! বোলিংয়ে স্টুয়ার্ট ব্রড, ব্যাট হাতে ক্রেইগ ব্র্যাথওয়েট! আসলেন ব্রড, তার একাশি মাইলের গোলা অফ স্ট্যাম্পের একটু বাইরে গুড লেংথে পিচ করে ঢুকে গেল তিন কাঠিতে! ইনসুইংগারের সঙ্গে একটু নিচু হয়ে যাওয়ার সুবাদে ব্র্যাথওয়েটের ব্যাট মিস করে বল আশ্রয় নিল সোজা প্যাডে! আঙ্গুল উঠাতে দুবার ভাবতে হয় নি আম্পায়ারকে! সাথে সাথে কমেন্ট্রি বক্স থেকে ভেসে এল,
“Must be. It is FIVE HUNDRED for Stuart Broad! What a moment into the ‘Gallery Of Greats’ he goes!”

২০০৭ থেকে ২০২০, ডারবান থেকে ম্যানচেস্টার! মাঝখানে কেটে গেছে প্রায় তেরটি বছর! অনেককিছু পরিবর্তন হয়েছে, পরিবর্তন হয়েছেন ব্রডও! সেদিনের সেই খলনায়ক ব্রড আজকের দিনে হয়েছেন নায়ক! নিজের যোগ্যতার উপর নিজের বিশ্বাস ছিল, তার যোগ্যতায় আস্থা ছিল নিজ দেশের ক্রিকেট বোর্ডেরও! যার ফলাফল- সপ্তম বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে নিয়েছেন ৫০০ উইকেট! পাঁচশ উইকেট নিতে তার লেগেছে ১৪০ টেস্ট, যা লিস্টের বাকি সবার থেকে বেশি টেস্ট খেলে! বিশ্বের সপ্তম বোলার, চতুর্থ পেসার এবং দ্বিতীয় ইংলিশ ক্রিকেটার হিসেবে টেস্টে পাঁচশ উইকেট শিকার ব্রডের। তার আগে এ মাইলফলকে পৌঁছেছেন মুত্তিয়াহ মুরালিধরন (৮০০), শেন ওয়ার্ন (৭০৮), অনিল কুম্বলে (৬১৯), জেমস অ্যান্ডারসন (৫৮৯), গ্লেন ম্যাকগ্রা (৫৬৩) ও কোর্টনি ওয়ালশ (৫১৯)।

১৪০ টেস্টে প্রায় আটাশ গড়ে ৫০১ উইকেট পেয়েছেন ব্রড৷ ইনিংসে পাঁচ উইকেট পেয়েছেন ১৮ বার, ম্যাচে দশ উইকেট তিনবার৷ জেমস অ্যান্ডারসন ছাড়া আর কোনো ইংলিশম্যানের তার থেকে বেশি উইকেট নেই! টিম কম্বিনেশনের কথা বলে সাউদাম্পটনের সিরিজের প্রথম টেস্টে একাদশে রাখা হয়নি ডানহাতি পেসার স্টুয়ার্ট ব্রডকে। বাদ পড়ার হতাশা ও ক্ষোভ প্রকাশ্যেই সংবাদ মাধ্যমে উগরে দিয়েছিলেন তিনি। দল প্রথম ম্যাচে হারায় সুযোগ পেয়েছেন পরের ম্যাচে, ফিরেই ম্যাচে ছয় উইকেট নিয়ে ছিলেন দলের জয়ের পার্শ্বনায়ক! সিরিজ নির্ধারণী টেস্টে আরো ক্ষিপ্র ব্রড! এবার বল হাতে দশ উইকেটের পাশাপাশি ব্যাট হাতে করেছিলেন ফিফটি! আর টিম ম্যানেজম্যান্টের ওপর জমে থাকা তার রাগের ওই বহিঃপ্রকাশ ঘটিয়েছেন ক্যারিবীয় ব্যাটসম্যানদের ওপর!
অভিনন্দন ব্রড!