“হাঁটু গেড়ে বসে প্রতিবাদ আমার কাছে পুরো পৃথিবী”

0
1459

ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার বলেছেন যে ওয়েস্ট ইন্ডিজের এবং ইংল্যান্ডের খেলোয়াড়রা প্রথম টেস্ট শুরুর আগে দুই দল একীভূত হয়ে মাঠে যে প্রতিবাদ প্রদর্শন করেছে সেটি তার কাছে “পুরো বিশ্বকে মনে হয়েছে”, তিনি ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনের সমর্থনে শক্তিশালী মত প্রকাশের জন্য মাইকেল হোল্ডিংকে ধন্যবাদ জানিয়েছিলেন ম্যাচের প্রথম দিনেই।

এজিয়াস বলে ইংল্যান্ডের প্রথম ইনিংসে ছয় উইকেট তুলে নেওয়ার পরে স্কাই স্পোর্টসের সাথে কথা বলার পরে, হোল্ডার তার অনুভূতির বর্ণনা করেছেন উভয় দলের খেলোয়াড়, কর্মকর্তা এবং সাপোর্ট স্টাফরা ম্যাচের প্রথম বলের আগে ব্লাক লাইফ ম্যাটার মুভমেন্টের সাথে একাত্মতা প্রকাশের জন্য ৩০ সেকেন্ডের জন্য হাঁটু গেড়ে বসে ছিলেন।

হোল্ডার তার সতীর্থদের সাথে ডান হাতের কালো গ্লাভস পরেছিলেন ১৯৬৮ সালে মেক্সিকো অলিম্পিকে টমমি স্মিথ এবং জন কার্লোসের ব্ল্যাক পাওয়ারের প্রতিবাদের মত করে প্রতিবাদ প্রকাশ করেছে, হোল্ডিংয়ের পরে, সকালের লাইভে এই দৃশ্য টুইটারে ৫ মিলিয়নেরও বেশি বার দেখা হয়েছে   এবং বলা  হয়েছে যে, “সমগ্র মানব জাতিকে শিক্ষিত না করা পর্যন্ত বর্ণবাদ বন্ধ হবে না।”

হোল্ডার স্কাই স্পোর্টস কে বলেছেন “এটা আমার কাছে পুরো পৃথিবী”  সবার কাছ থেকে সমর্থন, সবাই এই মুহূর্তটি বুঝতে পেরেছেন, প্রত্যেকে উপলক্ষটি বুঝতে পেরেছেন এবং উভয় দল এক সাথে যেভাবে এই প্রতিবাদে অংশ নিয়েছেন , এটি আসলেই একটি শক্তিশালী বার্তা হিসেবে সকলের কাছে পৌঁছেছে।

আমি গত রাতে সোশ্যাল মিডিয়ায় দেখেছি যে কয়েকজন অস্ট্রেলিয়ান হাঁটুর উপরে বসা এই ছবিটি সবাইকে পোস্ট করেছে এবং এটি দ্বারা প্রমান করে যে ক্রিকেট বিশ্ব আসলে একীভূত। তবে আমি মনে করি আমরা ক্রিকেটাররা আরো কাছে আসতে পারতাম, আমরা সাধারণভাবে ক্রিকেটের জন্য আরও অনেক কিছু করতে পারতাম।”

হোল্ডিং এর লাইভ ইন্টারভিউ শুনে তিনি আরো বলেন,“ মাইকির কাছে দেওয়া সাক্ষাৎকারটি দেখেছি এবং এটি আমি আমার ধমনিতে অনুভব করেছি। সত্যি বলতে এটা অনেক শক্তিশালী ছিল এবং আমার মনে হয়েছে তিনি ঠিক মাথায় পেড়েকটি ঠুকেছেন।”

“আমার জন্য এটি অনেক বড় একটি শিক্ষনীয় বিষয়।  আমাদের সামনে কী আছে সে সম্পর্কে ছেলেদের সচেতন করা দরকার। খেলাধুলার ক্ষেত্রে আমাদের সামানে অনেক বড় প্রেক্ষাপট থাকে তবে আমি মনে করি আমাদের সচেতন হওয়া দরকার, আমাদের নিজেদের শিক্ষিত করা দরকার, এবং আমাদের সবার জন্য একই লেভেলে প্লেয়িং ফিল্ড থাকা দরকার।”

“আশা করি আপনি গতকাল যে বার্তাটি প্রেরণ করেছিলেন সেটিকে সবাই দেখবে এবং সবাই আসলে এটি কী ছিল তা বোঝার এবং তা প্রকাশ করার প্রয়োজন অনুভব করবে। এবং আশা করি আমরা সকলেই পদ্ধতিগত মানের পরিবেশ  পাবো যার  সন্ধান আমরা করছি।”

হোল্ডারের শ্রদ্ধার জবাবে হোল্ডিং  বলেন, “জেসন আমার মনে হয় না যে তোমার আমাকে ধন্যবাদ জানাতে হবে। আমার মনে হয় তোমাদের কেবল ছড়ি ঘুড়িয়ে  এটি সঠিক পথে চালিয়ে যাওয়া দরকার।”

“আমার দিন প্রায় শেষের দিকে। প্রভু তোমাকে শতবর্ষ আয়ু দিক, তোমাদের সামনে আরো বহু বছর পরে আছে। এবং এটা শুধুমাত্র খেলাধুলার ক্ষেত্রে নয় তোমার আশেপাশের মানুষকে শেখানোর জন্য দরকার। তখন তুমি খেলোয়াড়ি জীবন শেষ করবে তখন তোমাকে বাড়িতে ফিরতে হবে সমাজে ফিরে যেতে হবে।”

“ক্রিকেট অঙ্গনের বাইরের, খেলাধুলার ক্ষেত্রের বাইরে, আমাদের এখানে সকল ক্ষেত্রে সমতা প্রয়োজন।”