১২ বছরের শিরোপার আক্ষেপ কি এবার ঘুঁচবে রয়েল চ্যালেঞ্জের!!

0
1220

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ফ্র্যাঞ্চাইজির চেয়ারম্যান সঞ্জীব চুরিওয়ালা বলেছেন যে আইপিএল শিরোপা ছাড়াই ১২টি মৌসুম পার করে আসা  মালিকদের উপর চাপ বাড়িয়ে তুলেছে। বার বার ব্যার্থ হবার পরেও  চুরিওয়ালা বলেছে যে বিগত ৭ মৌসুম ধরে রয়্যাল চ্যালেঞ্জারদের নেতৃত্বদানকারী বিরাট কোহলিই অধিনায়ক হিসেবে থাকবেন, এবং ফ্র্যাঞ্চাইজি ভারতীয় অধিনায়কের সাথে যুক্ত হতে পেরে গর্বিত।

আইপিএলের অন্যতম জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি রয়্যাল চ্যালেঞ্জাররা ধারাবাহিকভাবে প্লেয়ার নিলামে সবচেয়ে বেশি ব্যয়ে খেলোয়াড় কিনে থাকে, তবে ফেভারিট হিসেবে তিনবার (২০০৯, ২০১১, ২০১৬) ফাইনাল নিশ্চিত করার পরেও শিরোপা জিততে ব্যার্থ হয়।

২০১৭ সালে কোহলির দল যখন আট দলের টুর্নামেন্টে মাত্র তিনটি জয় নিয়ে শেষ পর্যন্ত টুর্নামেন্ট শেষ করেছিল তখন তাদের দলের দূর্বল অবস্থা ধরা পরেছিল। এক বছর পরে, ২০১৮ সালে, তারা অর্ধ ডজন জয় নিয়ে ষষ্ঠ স্থানে টুর্নামেন্ট শেষ করে। গত বছর তারা কেবল পাঁচটি জয় নিয়ে পয়েন্ট টেবিলের নিচে থেকে টুর্নামেন্ট শেষ করে ছিল। এর মধ্যে চারটি জয় এসেছিল এই মৌসুমের দ্বিতীয় অংশে, টুর্নামেন্টের শুরুতে রেকর্ড টানা ছয় পরাজয়ের দিয়ে তারা শুরু করেছিল।

কোহলি বলেছিলেন যে তিনি ২০১৯ এর পারফরম্যান্সের জন্য “গর্বিত”। তবে মালিকরা এতটা উদার ছিলেন না এবং ভারতের প্রাক্তন প্রধান কোচ গ্যারি কার্স্টেন এবং ভারতের সাবেক ফাস্ট বোলার আশিস নেহেরার নেতৃত্বে কোচিং কর্মীদের বাদ দিয়ে দিয়েছে। তাদের পরিবর্তে নিউজিল্যান্ডের প্রাক্তন প্রধান কোচ মাইক হেসনের কে টিম ডিরেক্টর অস্ট্রেলিয়ার প্রাক্তন ব্যাটসম্যান সাইমন ক্যাটিচকে প্রধান কোচ করে পুরোপুরি নতুন কোচিং স্টাফ নিয়োগ দিয়েছে।

রয়েল চ্যালেঞ্জ নতুন সিজনে ভাল করতে বদ্ধ পরিকর গতবছর ডিসেম্বরে আইপিএল এর প্লেয়ার নিলামে চুরিওয়ালা, হেসন এবং ক্যাটিচ বেশিরভাগ ক্ষেত্রে তারা প্রতিদ্বন্দ্বী ফ্র্যাঞ্চাইজিগুলির সাথে দ্বিতীয় বা তৃতীয় পছন্দের খেলোয়াড় নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছিল, অন্য ফ্রাঞ্চাইজি গুলি তাদের পছন্দের খেলোয়াড় দের ছিনিয়ে নিয়েছিল।

চুড়িওয়ালা মনে করেন তাদের ব্যাটিং ও বলিং সাইড আদর্শ মানের রয়েছে। যাদের সমন্বয়ে তারা উৎকৃষ্ট একাদশ সাজাতে পারবে, তার উপরে নেতৃত্বে রয়েছে ভিরাট কোহলি এটা একটা গুরুত্বপূর্ণ দিক। অন্য যে কোন আসরের চেয়ে তারা আশাবাদী। এখন দেখার বিষয় তাদের এই শিরোপার আক্ষেপ এইবার ঘোঁচে কিনা।