৪৮ বছর বয়সী প্রভিন তাম্বে প্রথম ভারতীয় হিসেবে সিপিএল খেললেন।

0
7877

আটচল্লিশ বছর বয়সী লেগস্পিনার প্রবীণ তাম্বে তাঁর রূপকথার ক্যারিয়ারে আরও একটি মাইলফলক যুক্ত করেছেন, তিনি ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) খেলতে নমা প্রথম ভারতীয় খেলোয়াড়। ফাওয়াদ আহমেদ এবং খেরি পিয়েরির পাশাপাশি তিন স্পিনারদের একজন হিসাবে বুধবার সেন্ট লুসিয়া জুকসের বিপক্ষে তিনি একাদশে জায়গা করে নেন ত্রিনবাগো নাইট রাইডার্সের (টিকেআর)দলে।

তাম্বে যিনি ৪১ বছর বয়সে যখন রাজস্থান রয়্যালসে আইপিএল ২০১৩ সালে এ সুযোগ পান এর আগ পর্যন্ত তিনি কোনো সিনিয়র রেভেলের ক্রিকেট খেলেননি, এবং এই টুর্নামেন্টে অভিষেকের দিক থেকে সবচেয়ে বয়স্ক খেলোয়াড় এখন পর্যন্ত তিনি । ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স লিগের টি-টোয়েন্টি টুর্নামেন্টে তিনি সবার নজরে এসেছিলেন, যেখানে তিনি সর্বোচ্চ উইকেট শিকারী হিসাবে টুর্নামেন্ট শেষ করেছিলেন এবং ফলস্বরূপ সে বছরই মুম্বাইয়ের রঞ্জি ট্রফি স্কোয়াডে ডাক পেয়েছিলেন।

এই বছরের শুরুতে সিপিএল ড্রাফটে জায়গা করে নেওয়া দুই ভারতীয় ক্রিকেটার হলেন আসাদ খান এবং তাম্বে। ঘরোয়া ক্রিকেট থেকে অবসর না নিলে ভারতীয় খেলোয়াড়দের বর্তমানে বিদেশের লিগগুলিতে খেলার অনুমতি নেই, কিন্তু এই কাজটি তাম্বে ২০১৮ তে করেছিলেন দুবাই টি-টেন লিগে অংশ নেবার জন্য।

ফলস্বরূপ তাকে আইপিএল খেলার অযোগ্য ঘোষণা করা হয়েছিল, কিন্তু আশ্চর্যজনক ভাবে, তাম্বিকে এখনও ২০২০ সালের আইপিএল নিলামে নিবন্ধিত হওয়ার জন্য অনুমতি দেওয়া হয়েছিল, সিপিএল এ যেখানে তাকে টিকেআর এর জন্য নির্বাচিত করা হয়েছে। আইপিএল গভর্নিং কাউন্সিলের প্রশাসনিক ত্রুটির কারণে এটি ঘটেছে বলে মনে করা হয়, তিনি পরবর্তীতে তার নাম আইপিএল থেক প্রত্যাহার করে নিয়ে ছিলেন।