৭৬ রানে গুটিয়ে গেলো বাংলাদেশ

0
232

১২৯ রানের লক্ষ্য বাংলাদেশের জন্য খুব বড় হবার কথা ছিল না। কিন্তু পাওয়ার প্লেতেই সেই লক্ষ্য বড় করে ফেললেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। তিন নম্বর পজিশনে প্রথম দিন সাকিব, দ্বিতীয় দিনে মুশফিক এবং তৃতীয় দিনে এলেন মাহেদী। তিনজনই তিনদিনে ফ্লপ, ৬ ওভারে ৩ উইকেট হারিয়ে টাইগার বাহিনীর পকেটে ৩০ রান।

ওভার যত এগিয়েছে ডট বলের পরিমাণ তত বেড়েছে এবং সেই সাথে আস্কিং রান রেটের পরিমানও তরতর করে উচুতে উঠেছে। ১৩ রান করে নাইম শেখ ফেরার পর ৩২ রানে চার উইকেট হারিয়ে রীতিমত ব্যাকফুটে বাংলাদেশ। আট ওভার শেষে বাংলাদেশের রান ৩৮, ওভারপ্রতি রান রেট তখনও দরকার প্রায় ৮ করে।

দশম ওভারে ৭ বলে ৩ রান করে আউট হয়ে যান অধিনায়ক মাহমুদউল্লাহ্ রিয়াদ, ৪৩ রানে পাঁচ উইকেট শেষ টাইগারদের। আফিফ এলেন, তিনিও প্যাটেলের বলে বোল্ড হয়ে ফিরে গেলেন শুন্য রানে। দশ ওভার শেষে ৪ দশমিক ৪০ রান রেটে ৪৪ রানে ৬ উইকেট শেষ বাংলাদেশের।

নুরুল হাসান সোহান ৬ বলে ৩ রান করে অস্থিরতায় হয়ে যেতে পারতেন রান আউট। ১২ তম ওভারে গিয়ে আস্কিং রান রেট ৯ এর উপরে, শট খেলার চেষ্টা করেও মুশি-সোহানের জুটি থেকে রান এসেছে ঐ ওভারে মোটে পাঁচ রান। ১৩ তম ওভারে এলো চার রান। পরের ওভারের প্রথম বলেই শট খেলার চেষ্টা করে আউট নুরুল সোহান।

শেষ ছয় ওভারে বাংলাদেশের দরকার ৭০ রান। যেখানে রান দরকার ওভারপ্রতি ১১ সেখানে ৫ রান নিয়ে সন্তুষ্ট থাকতে হলো বাংলাদেশকে। এরপর এলবিডব্লিউ হয় আউট হয়ে যান সাইফুদ্দিনও। ৬৬ রানে আট উইকেট হারিয়ে বাংলাদেশ তখন হারের প্রহর গুনছে। ৭০ রানে বোল্ড হয়ে যান নাসুমও, এরপর আর ৬ রান যোগ করে অলআউট হয়ে যায় বাংলাদেশ। ৫২ রানের

লজ্জাজনক হার টাইগারদের।