অস্ট্রেলিয়াকে ৬২ রানে গুটিয়ে দিয়ে তাদের বিদায় জানালো বাংলাদেশ

0
948

অস্ট্রেলিয়াকে লজ্জায় ডুবিয়ে ৪-১ সিরিজ জয় বাংলাদেশের।
সাকিব আল হাসানের ঘূর্ণিতে সাদা বলের ক্রিকেটে অস্ট্রেলিয়াকে তাদের সর্বনিম্ন স্কোরে গুটিয়ে দিয়ে লো-স্কোরিং ম্যাচেও ৬০ রানের বিশাল জয় তুলে নিয়েছে বাংলাদেশ দল। আগের ম্যাচে ক্যারিয়ারের সবচেয়ে বাজে বোলিং করা সাকিব এদিন ৪ ওভারে ৯ রান দিয়ে তুলে নিয়েছেন ৪ উইকেট।
বাংলাদেশের দেওয়া ১২৩ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে দ্বিতীয় ওভারেই ওপেনিংয়ে নামা ড্যানিয়েল ক্রিস্টিয়ানকে তুলে নেন নাসুম আহমেদ, দারুণ ছন্দে থাকা মিচেল মার্শকে ফিরিয়ে জোড়া ধাক্কা দেন বাঁহাতি এই স্পিনার।

তৃতীয় উইকেটে ২১ রান যোগ করেন অধিনায়ক ম্যাথু ওয়েড ও বেন ম্যাকডারমট, বোলিং আক্রমণে এসেই ভয়ংকর হয়ে ওঠা জুটি ভাঙেন সাকিব আল হাসান। ২২ রান করা ওয়েডকে বোল্ড করেন সাকিব, পরের ওভারে অ্যাশটন টার্নারকে ১ রানে ফেরান তিনি।
দুই উইকেট তুলে নিয়ে বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১ হাজার রান ও ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন সাকিব আল হাসান। লাসিথ মালিঙ্গার পর দ্বিতীয় বোলার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০০ উইকেট পূর্ণ করেন সাকিব।

সাকিবের ঘূর্ণি ও মোহাম্মদ সাইফুদ্দিনের পেসে শেষ ১৪ রানে ৭ উইকেট হারিয়ে টি-টোয়েন্টিতে নিজেদের সর্বনিম্ন ৬২ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। সাকিব আল হাসান ৪, মোহাম্মদ সাইফুদ্দিন ৩ ও নাসুম আহমেদ নেন ২ উইকেট, বাংলাদেশ জয় পায় ৬০ রানের। এই জয়ে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ৪-১ ব্যবধানে জিতেছে টাইগাররা।
এর আগে টসে জিতে ব্যাটিংয়ে নামা বাংলাদেশকে উড়ন্ত সূচনা এনে দেন নাঈম শেখ ও মাহেদি হাসান, দুজনে গড়েন ৪৩ রানের পার্টনারশিপ। দারুণ শুরুর পরেও সাকিব আল হাসান ও নাঈম শেখের মন্থর গতির ব্যাটিংয়ে খেই হারিয়ে ফেলে বাংলাদেশের ইনিংস, আজও ধুকেছেন সাকিব; আউট হওয়ার আগে ২০ বল খেলে করেছেন ১১ রান।
২৩ রান করে নাঈম শেখ আউট হন, সৌম্য সরকার ও মাহমুদউল্লাহ রিয়াদের ছোট দুই ইনিংসে নির্ধারিত ২০ ওভারে ১২২ রানে থামে বাংলাদেশের ইনিংস। অতিরিক্ত থেকে আসে ১৮ রান, ড্যানিয়েল ক্রিস্টিয়ান ও নাথান এলিস ২টি করে উইকেট নেন।
ম্যাচ ও সিরিজ সেরার পুরস্কার জিতেছেন সাকিব আল হাসান।