আইসিসির আচরণ বিধি লংঘনে মঈন আলীর শাস্তি

0
506

ইংল্যান্ড অলরাউন্ডার মঈন আলিকে আইসিসির আচরণবিধি লঙ্ঘনের জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম অ্যাশেজ্র ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা করা হবে।
মঈন আলিকে আইসিসি কোড অফ কন্ডাক্ট ফর প্লেয়ার এবং প্লেয়ার সাপোর্ট পার্সোনেলের ধারা ২.২০ এর ধারা লঙ্ঘন করেছেন, যা খেলার ভাবমূর্তি ও আচরণের পরিপন্থী।
আইসিসি কোড অফ কন্ডাক্টের লেভেল ১ লঙ্ঘনের জন্য মঈনের বিপক্ষে শাস্তিমূলক একটি ডিমেরিট পয়েন্ট যোগ করা হয়েছে। গত ২৪ মাসে এটাই ছিল ইংল্যান্ডের অলরাউন্ডারের প্রথম অপরাধ।

ঘটনাটি ঘটে এজবাস্টনে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের ৮৯ তম ওভারের সময় ফিল্ডিং করার সময় মইনকে তার বোলিং লাইনে ড্রাইং এজেন্ট প্রয়োগ করতে দেখা যায়।

মঈন তার অপরাধ স্বীকার করেন এবং ম্যাচ আইসিসি এমিরেটস এলিট প্যানেলের রেফারি। অ্যান্ডি পাইক্রফট যে শাস্তির বিধান দেন তা মেনে নেয়, তাই আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

তার আরোপিত লেভেল ১ এর নিষেধাজ্ঞার সাথে ম্যাচ রেফারি এই দেখে সন্তুষ্ট হন যে ক্রিমটি শুধুমাত্র তার হাত শুকানোর জন্য আঙুলে প্রয়োগ করা হয়েছিল। ক্রিম বলের উপর একটি কৃত্রিম পদার্থ হিসাবে প্রয়োগ করা হয়নি এবং ফলস্বরূপ, এটি বলের অবস্থার কোন পরিবর্তন করেনি, যা আইসিসি খেলার শর্তগুলির ৪১.৩ ধারা লঙ্ঘন করে বা বলের আকৃতি পরিবর্তন করে।
মাঠের আম্পায়ার আহসান রাজা ও মারাইস ইরাসমাস, তৃতীয় আম্পায়ার ক্রিস গ্যাফানি এবং চতুর্থ আম্পায়ার মাইক বার্নস অভিযোগটি সমমান করেন।

লেভেল ১ এর লঙ্ঘনের জন্য খেলোয়াড়দের অফিসিয়ালি তিরস্কার করা করার পাশাপাশি সর্বোচ্চ শাস্তি হিসেবে খেলোয়াড়ের ম্যাচ ফি এর ৫০ শতাংশ জরিমানা এবং এক বা দুটি ডিমেরিট পয়েন্ট দেবার বিধান রয়েছে।