ক্ষুদ্র দেশ, বড় অর্জন

0
1040

ভ্যাটিকান সিটির মতোই, চারদিক থেকে ঘিরে আছে ইতালি। ৬১ বর্গকিলোমিটারের পৃথিবী পঞ্চম ক্ষুদ্রতম দেশটি অ্যাপেনাইন পর্বতের উত্তর-পূর্ব দিকে অবস্থিত। সান মারিনো পৃথিবীর সবচেয়ে পুরোনো স্বাধীন দেশ।

এই দেশ ইউরোপের সবচেয়ে পুরোনো গণরাজ্য বলে পরিচিত। অনেকেই একে ‘টাইটানিক রিপাবলিক’ বলে ডেকে থাকে। সবমিলিয়ে জনসংখ্যার পরিমাণ তেত্রিশ হাজারের একটু বেশি।

৩০১ খ্রিস্টাব্দ থেকে দেশটির নাম লেখা আছে ইতিহাসে। উপার্জন শুধু ব্যাঙ্কিং ও পর্যটন শিল্প থেকে। ১৯৯৩ সালের বিশ্বকাপে ইংল্যান্ডকে মাত্র ৮.৩ সেকেন্ডে গোল দিয়েছিল সান মারিনো। যে রেকর্ড আজ পর্যন্ত কেউ ভাঙতে পারেনি। ইউরোপের তৃতীয় ক্ষুদ্রতম এই দেশটি এবার অলিম্পিকের অর্জনের খাতায়ও নাম লিখেছে।

টোকিও অলিম্পিকের শ্যূটিংয়ে ছেলেদের ব্যক্তিগত ট্রাপ ইভেন্টে ২৯টি শট লক্ষ্যভেদ করে ব্রোঞ্জ জেতেন সান মারিনোর আলেসান্দ্রা পেরেল্লি। ‘দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ’ প্রতিযোগিতায় প্রথমবারের মতো সান মারিনোকে পদক এনে দিলেন ৩১ বছর বয়সী এই শ্যূটার।

মেয়েদের এই ইভেন্টে অলিম্পিকের নতুন রেকর্ড গড়ে স্লোভাকিয়াকে সোনা এনে দিয়েছেন জুজানা রেহাক- স্টেফেচেকভা। অলিম্পিকে বাছাইয়ে একটি শটও মিস না করে বিশ্বরেকর্ড গড়া স্লোভাকিয়ান এই নারী শ্যূটার অলিম্পিক রেকর্ড গড়ে সোনা জিতেছেন। ফাইনালের ৫০টি শটের মধ্যে ৪৩টি লক্ষ্যভেদ করে সেরা হয়েছেন তিনি। যুক্তরাষ্ট্রের কাইল ব্রাউনিং ৪২টি লক্ষ্যভেদ করে রুপা জেতেন।

শ্যূটিং (প্রমিলা ট্রাপ)
স্বর্ণ: জুজানা রেহাক-স্টেফেচেকভা, স্লোভাকিয়া।
রৌপ্য: কায়েল ব্রাউনিং, মার্কিন যুক্তরাষ্ট্র।
ব্রোঞ্জ: আলেজান্দ্রা পেরিল্লি, সান মারিনো।
এদিকে ছেলেদের শ্যূটিংয়ের ট্রাপ ইভেন্টে সোনা জিতেছেন চেক প্রজাতন্ত্রের জিরি লিপতাক। স্বদেশী ডেভিড কোস্তেলেকির সঙ্গে ৪৩টি লক্ষ্যভেদ করে টাই করেন লিপতাক। পরে টাইব্রেকারে জিতে নেন সোনার পদক।

ডেভিড কোস্তেলেকি রুপা জিতলেও অলিম্পক রেকর্ড লিপতাকের সঙ্গে ভাগ করে নেন। এই ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন গ্রেট ব্রিটেনের ম্যাথু কনরাড–হলি। ৩৩টি লক্ষ্যভেদ করেন তিনি।

শ্যূটিং (ছেলেদের ট্রাপ)
স্বর্ণ: জিরি লিপ্তাক, চেক প্রজাতন্ত্র।
রৌপ্য: ডেভিড কোস্টেলেকি, চেক প্রজাতন্ত্র।
ব্রোঞ্জ: ম্যাথিউ কাওয়ার্ড-হোল্লি, গ্রেট ব্রিটেন।